বিজ্ঞান ও প্রযুক্তি

২০১৯ সালে হোয়াটসঅ্যাপে নতুন যা এসেছে

স্মার্ট ফোনে ব্যবহৃত ফ্রি একটি অ্যাপ্লিকেশান হোয়াটসঅ্যাপ। বহুল ব্যবহৃত এ অ্যাপটির মাধ্যমে ইন্টারনেটের সহায়তায় মেসেজের বা বার্তার আদান প্রদান করা হয়। ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপটির ব্যবহারকারী ১.৫ বিলিয়নেরও অধিক। সম্প্রতি তারা নতুন কিছু ফিচার নিয়ে তাদের অ্যাপ্লিকেশানটি আপডেট করে। আজকে আমরা শুধু এই নতুন ফিচার গুলো তুলে ধরবো আপনাদের কাছে।

WhatsApp Logo

স্টিকার– হোয়াটসঅ্যাপে যোগ হয়েছে স্টিকারের অপশন। এখন চাইলেই মেসেজের সাথে বিভিন্ন মজার মজার স্টিকার পাঠাতে পারবেন। চাইলে অনেক নতুন নতুন স্টিকার ডাউনলোড করে নিতে পারবেন। এর জন্য স্টিকার অপশন বের করে ডান দিকের প্লাস (+) চিহ্নিত বোতামে ট্যাপ করতে হবে। তারপর আপনি আপনার চাহিদামত স্টিকার প্যাক ডাউনলোড করতে পারবেন।

পিকচার ইন পিকচার– হোয়াটসঅ্যাপের মধ্যেই ভিডিও দেখার সুবিধা যোগ করা হয়েছে। ইউটিউব, ইন্সটাগ্রামের ভিডিও এখন হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশানের মধ্যেই পিকচার ইন পিকচার মোডে দেখা যাবে, যেন আপনার কথোপকথনে ব্যঘাতের সৃষ্টি না হয়।

ক্ষতিকর লিঙ্ক শনাক্তকরণ– অতিরিক্ত নিরাপত্তা সরূপ নতুন এক সুবিধা যোগ করেছে হোয়াটসঅ্যাপ। কেউ কোন প্রকার সন্দেহজনক বা ক্ষতিকর লিঙ্ক পাঠালে হোয়াটসঅ্যাপ তা আগেই শনাক্ত করবে ও আপনাকে জানিয়ে দিবে।

গ্রূপ কল– এই আপডেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফিচার এটি। হোয়াটসঅ্যাপে পূর্বে শুধু একজনকে ভয়েস বা ভিডিও কল করা সম্ভব ছিল। কিন্তু এখন নতুন আপডেটের সাথে গ্রূপ কলের ফিচার যোগ করা হয়েছে যার সহায়তায় মোট চার জন একই সাথে ভয়েস অথবা ভিডিও কলে কথা বলতে পারবেন। অর্থাৎ আপনি আপনার গ্রূপ চ্যাট থেকে আরও তিন জনকে যোগ করে একটি ভয়েস কল বা ভিডিও কল স্থাপন করতে পারবেন। এর জন্য আপনাকে গ্রূপ চ্যাট এ গিয়ে উপরের ডান দিকে থাকা ফোনের আইকনে ট্যাপ করতে হবে। তখন আপনাকের গ্রূপের মেম্বার লিস্ট দেখানো হবে। লিস্ট থেকে আপনার প্রয়োজন অনুযায়ী তিন জনকে সিলেক্ট করতে হবে। এর পরই সিলেক্টেড তিনজন সহ মোট চারজন আপনারা একসাথে কনভারসেশন শুরু করতে পারবেন।

এগুলো ছাড়াও বায়মেট্রিক সিকিউরিটি নিয়ে গবেষণা করছে কোম্পানিটি বলে শুনতে পাওয়া যায়। এবং এর ফলস্বরূপ আমরা হয়তো ফিঙ্গারপ্রিন্ট এর সহায়তায় মেসেজ লক করার অপশন দেখতে পারবো অদূর ভবিষ্যতে।