লাইফস্টাইল

হিজড়াদের যৌনাঙ্গের স্থানে কি থাকে?

হিজড়া (অনুবাদের জন্য, দেখুন ) দক্ষিণ এশিয়ায় ব্যবহৃত একটি পরিভাষা – বিশেষ করে, ভারতের ট্রান্সসেক্সুয়াল বা ট্রান্সজেন্ডার ব্যক্তিকে বুঝিয়ে থাকে।

হিজড়াদের যৌনাঙ্গ

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ক্রোমোজোমের ত্রুটির কারণে জন্মগত যৌন প্রতিবন্ধী ব্যক্তি, যাদের জন্মপরবর্তী লিঙ্গ নির্ধারণে জটিলতা দেখা দেয়, মূলত তারাই হিজড়া। হিজড়া শব্দের অপর অর্থ হচ্ছে ‘ট্রান্সজেন্ডার’, ট্রান্সজেন্ডার বলতে এমন এক লৈঙ্গিক অবস্থাকে বুঝায় যা দৈহিক বা জেনিটিক কারণে মেয়ে বা ছেলে কোন শ্রেণীতে পড়ে না।

পুরুষ হিজড়াদের যৌনাঙ্গ

পুরুষ হিজড়াদের যৌনাঙ্গ

মেয়ে হিজড়াদের যোনীর স্থান সমান। সেখানে কারো খুবই ছোট একটি ছিদ্র থাকে। কারো ছিদ্র থাকে না। অর্থাৎ পুরুষের শিশ্ন প্রবেশ করার মত যোনি থাকে না। আবার পুরুষের মত শিশ্ন থাকে না।

আসলে যখন একজন মানুষ বুঝতে পারে সে হিজড়া তখন সে পরিবার, সমাজ সব জায়গায় অবহেলা আর অবজ্ঞার স্বীকার হয়। রংমহলে একটি লেখায় পড়েছিলাম একজন এরকম শার্টের নিচে মেয়েদের বিশেষ পোশাক পড়ে স্কুলে যাওয়ায় শিক্ষকরা তাকে প্রচন্ড মেরেছিল যে কারনে এরপর আর সে স্কুলে যায়নি। যখন একজন মানুষ এরকম অবহেলার স্বীকার হয় সব জায়গায় তখন সে তার দুঃখ শেয়ার করার জন্য তার মত যারা তাদের সাথে মিশে যায় এটাই স্বাভাবিক ব্যাখা। তবে এর বাইরেও বিভিন্ন কারন আছে।