ক্রিকেট

সেঞ্চুরি করলেন মোসাদ্দেক এবং সাব্বির !

এহপি

অধিনায়ক দেখানো পথেই হাঁটলেন সাব্বির রহমান। শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে চট্টগ্রামে সিরিজের প্রথম চারদিনের ম্যাচের প্রথম ইনিংসে মোসাদ্দেকের পর কাঙ্ক্ষিত শতকের দেখা পেয়েছেন তিনিও। প্রথম-শ্রেণীর ক্যারিয়ারে এটি তার চতুর্থ শতক।

২৬তম ওভারে ক্রিজে এসে ধৈর্য্য ধারণ করে খেলতে থাকা ২৬-বছর-বয়সী এ ব্যাটসম্যান মাইলফলকের দেখা পান ইনিংসের ৯০তম ওভারে। আদর্শ টেস্ট মেজাজে ব্যাট করে শতক পূর্ণ করার পথে তিনি খেলেন ১৮৬ বল। ৮ চারের সাথে ১ ছয়ে ইনিংস সাজান তিনি।

কতটা দেখে-শুনে ইনিংসটি খেলেছেন সাব্বির, তা তার ইনিংস বিশ্লেষণেই করলেই স্পষ্টভাবে ফুটে ওঠে। আগের দিনের ৪৪ রান নিয়ে দিনের শুরু করে ২৫ রান করা তুষারের উইকেট দলীয় ৭৪ রানে হারিয়ে দল যখন শঙ্কায় তখন মোসাদ্দেকের সাথে জুটি বাঁধেন তিনি। শুরুতে ধীরগতিতে ইনিংস খেললেও লাঞ্চ ব্রেকের পর খোলস ছেড়ে বেরিয়ে আসেন তিনি।

মোসাদ্দেক হোসেনের প্রথম-শ্রেণির ক্রিকেটে দশম শতকের বিপরীতে ৩ চার ও ১ ছয়ে ১১২ বল মোকাবেলায় অর্ধশত পূর্ণ করেন তিনি। মোসাদ্দেকের সাথে চতুর্থ উইকেট জুটিতে মূল্যবান২০৯ রান যোগ করার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি।মোসাদ্দেক ৯ চার ও ৩ ছয়ে ১৩৫ রানের দুর্দান্ত ইনিংস খেলে জয়াসুরিয়ার বলে দলীয় ২৮৩ রানের সময় সাজঘরে ফিরলেও দলের হাল ধরে খেলতে থাকেন সাব্বির। এরপর ইনিংসের ৯০তম ওভারে স্পর্শ করেন শতকের।

শেষ খবর অনুযায়ী, প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ২৯৫ রান। ১০০ রান নিয়ে সাব্বির ও ৬ রান নিয়ে ক্রিজে রয়েছেন জাকির হাসান। প্রথম ইনিংসে সফরকারীদের চেয়ে এখনো ১৫৫ রানে পিছিয়ে স্বাগতিকরা। ; জুমবাংলা