বিনোদন

সেই নায়িকার কথাই সত্য হলো এই নায়কের জীবনে!

২৬ বছর পার করে ফেললেন বলিউড বাদশা শাহরুখ খান। ২০১৮ সালে দাঁড়িয়ে শাহরুখ আজ বলিউডের বাদশা। যার যাত্রা শুরু হয়েছিল ১৯৯২ সালে অভিনেত্রী দিব্যা ভারতীর বিপরীতে। ‘দিওয়ানা’ ছবির হাত ধরে।

সেসময় শাহরুখ সবে সবে যাত্রা শুরু করলেও দিব্যা তারকা। বেশ নামডাকও। তবে ‘দিওয়ানা’ ছবিতে অভিনয়ের জন্য ফিল্মফেয়ারে সেরা নবাগত অভিনেতার শিরোপা পান শাহরুখ। তারপর আর ফিরে তাকাতে হয়নি।

আজ বলিউড বাদশার ২৬ বছর পূর্তিতে এক পুরনো সাক্ষাৎকারে তার প্রথম সহ-অভিনেত্রীর স্মৃতিচারণার কথা নতুন করে আলোচনায় উঠেছে।

‘দিওয়ানা’ ছাড়াও ‘দিল আসান হ্যায়’ বলে আরও একটি ছবিতে দিব্যার বিপরীতে অভিনয় করেন শাহরুখ। পরবর্তীকালে ১৯৯৩ সালে এক দুর্ঘটনায় চিরকালের মতো বিদায় নিতে হয় দিব্যাকে।

দিব্যার মৃত্যু নিয়ে অনেক বিতর্কও হয়। কেউ বলেন তাকে খুন করা হয়, আবার কেউ বলেন সেটা নেহাতই দুর্ঘটনা। সে যাই হোক পরবর্তীকালে এক সাক্ষাৎকারে দিব্যার স্মৃতিচারণা করেছিলেন শাহরুখ।

তিনি বলেন, আমি দিব্যার সঙ্গে মাত্র দুটি ছবিতে অভিনয় করেছি। আমার মনে আছে আমি তখন দিল্লিতে ছিলাম, যে সময় দিব্যা মৃত্যু হয়। আমি খবরটা শুনে চমকে যাই। ঈশ্বরের কাছে তার আত্মার শান্তি কামনা করি।

স্মৃতি চারণায় শাহরুখ বলেন, আমি সিনেমার ডাবিংয়ের কাজে ব্যস্ত ছিলাম, সেসময় রতন জৈন আমায় বাজিগরের জন্য সই করাতে এসেছিল। তখন দিব্যা উঠে এসে আমায় বলেছিল, তোমার মধ্যে অভিনয়ের এক অন্যন্য প্রতিভা রয়েছে। আমি তখনও বুঝতে পারিনি ও (দিব্যা কী বলতে চাইছে)।

সেসময় শাহরুখের প্রথম সহ-অভিনেত্রীর দিব্যা ভারতীর সেই কথাকে আমরা খানিকটা ভবিষ্যৎবাণীর মতোই ধরে নিতে পারি। আর তাই হয়ত সেসময়ের সেই নবাগত শাহরুখ আজ ২৬ বছর ধরে রাজত্ব করে চলেছেন মারদাঙ্গার বলিউডে।