লাইফস্টাইল

সুযোগ সুবিধা জেনে নিয়ে খুলুন জিরো ব্যালান্স সেভিংস অ্যাকাউন্ট!

ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম টাকা না রাখতে পেরে অনেক চার্জ বা পেনাল্টি দিচ্ছেন? তা হলে জিরো ব্যালান্স সেভিংস অ্যাকাউন্ট আপনার জন্যেই। কী ভাবে খুলতে হয় এই অ্যাকাউন্ট আর কী সুযোগ-সুবিধা পাওয়া যায় এই অ্যাকাউন্টে? আসুন জেনে নেওয়া যাক…

• এই অ্যাকাউন্ট খোলার জন্য কোনও বিশেষ যোগ্যতা থাকার দরকার নেই। মূলত দেশের দরিদ্র শ্রেণির জন্য এই ধরনের জিরো ব্যালান্স সেভিংস অ্যাকাউন্ট করা হয়েছে। এটি হল বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট (বিএসবিডি) অ্যাকাউন্ট। ২০১৪-র অগস্টে প্রধানমন্ত্রী জন ধন যোজনার মাধ্যমে এই উদ্যোগ নেওয়া হয়। অন্যান্য নিয়মিত সেভিংস বা সঞ্চয় ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রযোজ্য যে নিয়ম আছে, এ ক্ষেত্রেও তাই প্রযোজ্য।

• বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট বন্ধ করার জন্যে কোনও আলাদা চার্জ নেই। বিএসবিডি অ্যাকাউন্টের একটা বড় সুবিধা হল বাধ্যতামূলক ভাবে কোনও মিনিমাম ব্যালান্স বা নুন্যতম টাকা জমা রাখার ঝামেলা নেই। এই অ্যাকাউন্টে যত ইচ্ছে টাকা রাখতে পারেন।

• বিএসবিডি অ্যাকাউন্টের ক্ষেত্রে একটি এটিএম কাম ডেবিট কার্ড বিনামুল্যে দেওয়া হবে অ্যাকাউন্ট মালিককে। এই কার্ডের জন্য কোনও বার্ষিক রক্ষণাবেক্ষণ চার্জ গ্রাহককে দিতে হবে না। এ ছাড়াও অ্যাকাউন্ট মালিককে বিনামুল্যে একটি চেকবই দেওয়া হবে।

• বিএসবিডি অ্যাকাউন্ট বন্ধ করার জন্যে কোনও আলাদা চার্জ নেই। নিষ্ক্রিয় অ্যাকাউন্ট ফের চালু করার ক্ষেত্রেও কোনও চার্জ নেওয়া হয় না।

• এনইএফটি বা আরটিজিএস-এর মতো ই-পেমেন্ট চ্যানেলগুলির মাধ্যমে টাকা প্রাপ্তি বা জমা করার ক্ষেত্রে কোনও চার্জ নেওয়া হয় না।

• বিএসবিডি অ্যাকাউন্টে দৈনিক অ্যাকাউন্ট ব্যালেন্স যদি ৫০ লক্ষ টাকার কম হয়, সেক্ষেত্রে সুদের হার ৩.৫ শতাংশ। আর দৈনিক অ্যাকাউন্ট ব্যালেন্স ৫০ লক্ষ টাকার বেশি হলে সুদ মিলবে ৪ শতাংশ হারে।

তবে এই বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট (বিএসবিডি) অ্যাকাউন্ট ব্যবহারের কিছু সমস্যাও রয়েছে।

• এই অ্যাকাউন্ট থেকে মাসে সর্বাধিক চার বার টাকা তোলা যাবে। এই চারবার টাকা তোলার মধ্যে নিজের ব্যাঙ্ক বা অন্য কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলা, ইন্টারনেটে ডেবিট বা কোনও ইএমআই প্রদান–সবই ধরা হবে। বিএসবিডি অ্যাকাউন্টে মাত্র একজনকেই নমিনি করতে পারবেন গ্রাহক। এছাড়াও বিএসবিডি অ্যাকাউন্টে কেউ বিদেশ থেকে টাকা পাঠালে, তা ফেরত চলে যাবে।

• বিএসবিডি অ্যাকাউন্টের গ্রাহকের কোনও সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা চলবে না।