স্বাস্থ্য

‘সুপার গনোরিয়া’, আক্রান্ত যুবকের শয্যাসঙ্গিনীদের খোঁজ!

গনোরিয়া নতুন কোনও রোগ নয়। যৌনরোগের মধ্যে এটি অন্যতম। কিন্তু ব্রিটেনের চিকিৎসক মহল গনোরিয়া রোগের একটি নতুন ধরন নিয়ে চিন্তিত।

ব্রিটেনের এক যুবক এই নেইসেরিয়া গনোরিয়াতে আক্রান্ত হলেও, কোনও অ্যান্টিবায়োটিকে তাঁর এই রোগ সারেনি। এতেই চিন্তা বেড়েছে চিকিৎসকদের।

বিবিসি-র খবর অনুযায়ী, পাবলিক হেলথ ইংল্যান্ড জানিয়েছে, এই প্রথম তারা এমন একজন রোগীকে পেয়েছেন যাঁকে প্রথম পর্যায়ের অ্যান্টিবায়োটিকেও সারানো গেল না।

স্বাস্থ্যকর্তারা ওই যুবকের শয্যাসঙ্গিনীদের খোঁজ চালাচ্ছে। যাতে এই রোগ আর অন্য কারও মধ্যে ছড়িয়ে না পড়ে তার জন্যই এই খোঁজ চলছে। তবে তাঁর বান্ধবীর চিকিৎসার জন্য ইতিমধ্যেই পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।সূত্রের খবর, তাঁর সংক্রমণ দক্ষিণ-পূর্ব এশিয়ার কোনও দেশ থেকে ‌হয়েছে। এ বছরের শুরুতেই এই সংক্রমণ ধরা পড়েছে। প্রথমে তাঁর প্রস্রাবে ধরা না পড়লেও, গলার রসে এই ব্যাক্টেরিয়া ধরা পড়ে। ‘ওরাল সেক্স’-এর কারণেই এই সংক্রমণ হয়েছে বলে ধারণা চিকিৎসকদের।

সুপার গনোরিয়া

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বলছে, এই ধরনের রোগ হয়ত পৃথিবীতেই প্রথম। আক্রান্ত যুবকের চিকিৎসা অবশ্য এখনও চলছে। শেষ একটা চেষ্টা করছেন চিকিৎসকরা।

তবে চিন্তার বিষয়, এই ধরনের গনোরিয়াতে অনেকেই আক্রান্ত হয়ে থাকতে পারেন। তবে অনেকেই প্রথমে বুঝতে পারেন না যে তাঁরা আক্রান্ত। কারণ কোনও কোনও ব্যক্তির ক্ষেত্রে কোনও চিহ্নও দেখা যায় না।