আর্ন্তজাতিক

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে হত্যা করতে চেয়েছিলেন ট্রাম্প

প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে হত্যা করতে চেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ১৯৭০ সালে যুক্তরাষ্ট্রের আলোচিত ‘ওয়াটারগেট কেলেঙ্কারি’র বিখ্যাত প্রতিবেদক বব উডওয়ার্ড’র লেখা নতুন একটি বইয়ে এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। তবে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসের আপত্তির কারণে ট্রাম্পের পরিকল্পনাটি আর আলোর মুখ দেখেনি বলে দাবি করেছে বার্তা সংস্থা রয়টার্স।

সম্প্রতি উডওয়ার্ড ট্রাম্প প্রশাসন ও হোয়াইট হাউজের অভ্যন্তরীণ বিভিন্ন বিষয় নিয়ে ‘ফিয়ার: ট্রাম্প ইন দ্য হোয়াইট হাউজ’ নামে বইটি লেখেন যা গত মঙ্গলবার প্রকাশ হয়। বইটিতে তুলেধরা হয়েছে, কোন কোন নেতা ও প্রতিনিধি ট্রাম্পের মতের সাথে দ্বিমত পোষণ করেছেন এবং পরবর্তীতে এর ফলাফল কি হয়েছে। যদিও বইটি আগামী ১১ সেপ্টেম্বর ট্রাম্পের নির্বাচনে বিজয়ের ২০মাস পূর্তিতে প্রকাশিত হওয়ার কথা ছিল বলে জানিয়েছে প্রকাশক গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

এদিকে ট্রাম্প এক টুইট বার্তায় বইটি সম্পর্কে মন্তব্য করেন, ‘বইটির মাধ্যমে ম্যাটিস ও হোয়াইট হাউজের প্রধান কর্মকর্তা জন কেলি ও অন্যান্যদের সাথে জালিয়াতি করা হয়েছে’। ট্রাম্প তার বিরুদ্ধে প্রকাশিত এমন একটি স্পর্শকাতর তথ্যের প্রতিক্রিয়ায় জানান, ‘এটি আরো একটি নিকৃষ্ট বই’। ইয়ন নিউজ