লাইফস্টাইল

সানি লিওনের বায়োপিক নিয়ে বিতর্ক

এক সময়ের পর্নো তারকা সানি লিওন। সভ্য সমাজে বিতর্কিত সেই জগৎ ছেড়ে বলিউডে পাড়ি জমিয়েছেন প্রায় অর্ধযুগেরও বেশি সময় হয়ে গেল।   বর্তমানে বলিউডে আলোচিত ১০ অভিনেত্রীর তালিকায় তার নামও উচ্চারিত হয়। কিছুদিন আগে এই সানি লিওনের জীবনী নিয়েই ছবি তৈরির ঘোষণা দেয়া হয়েছে বলিউডে। নির্মাণ প্রক্রিয়াও অনেকদূর এগিয়ে গেছে।

ছবির নাম সানি লিওনের প্রকৃত নামেই রাখা হয়েছে। মুক্তির জন্য আপাতত নাম নির্ধারণ করা হয়েছে ‘করনজিৎ কৌর : দ্য আনটোল্ড স্টোরি অব সানি লিওন’। সানির প্রকৃত নাম করনজিৎ কৌর ভোহরা। এক সাধারণ মেয়ে থেকে কীভাবে তার পর্নো জগতে পদার্পণ ও পরবর্তীতে বলিউড সাম্রাজ্যে তার বিচরণ নিয়েই ছবির গল্প।

কিন্তু মুক্তির আগেই এ বায়োপিক নিয়ে চলছে বিতর্ক। মূলত ছবির নাম নিয়েই তৈরি হয়েছে জটিলতা। এ ছবির নাম থেকে ‘কৌর’ শব্দটি বাদ দেয়ার দাবি জানিয়েছে শিরোমণি গুরুদুয়ারা পারবন্ধক কমিটি (এসজিপিসি) এবং একটি শিখ নারী সংগঠন। এসজিপিসি’র দাবি, ‘কৌর’ খুবই সম্মানজনক একটি নাম; শিখ নারীদের এই নামকরণ করেন শিখ গুরুরা।

যে ব্যক্তি শিখ গুরুদের শিক্ষা অনুসরণ করেন না, এ নাম তারা ব্যবহার করতে পারবে না। ছবিতে এ নাম ব্যবহার করা মানেই শিখ সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত হানা। তাই শিখরা সানি লিওনকে এই নাম ব্যবহার করতে দেবেন না। এটাকে তারা অপরাধ মনে করেন। এ জন্য সানিকে জনসম্মুখে ক্ষমা চাওয়ার দাবিও তুলেছেন তারা।