বিজ্ঞান ও প্রযুক্তি

সবচেয়ে শক্তিশালী ব্যাটারির ফোন নিয়ে এলো শাওমি

শক্তিশালী ব্যাটারির নতুন ফোন আনছে চীনের রাইজিং স্টার শাওমি। মডেল মি ম্যাক্স থ্রি পো। সম্প্রতি বাজারে এসেছে মি ম্যাক্স থ্রি। এবার আসছে এর উন্নত ভার্সন প্রো।

চীনের একটি ওয়েবসাইট মি ম্যাক্স থ্রি প্রো সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে শিগগিরই শাওমি এই ফোনটি বাজারে আনছে।

শাওমি মি ম্যাক্স থ্রির সঙ্গে মি ম্যাক্স থ্রি প্রোর প্রধান পার্থক্য ফোনের ভিতরে ব্যবহৃত চিপসেট। মি ম্যাক্স থ্রিতে স্ন্যাপড্রাগন ৬৩৬ চিপসেট ব্যবহার করা হয়েছে। অন্যদিকে মি ম্যাক্স থ্রি প্রোতে রয়েছে লেটেস্ট মিডরেঞ্জ চিপসেট স্ন্যাপড্রাগন ৭১০।

মি ম্যাক্স থ্রি ফোনটি ৪ ও ৬ জিবি র‌্যামে পাওয়া গেলেও মি ম্যাক্স থ্রি প্রো শুধুমাত্র ৬ জিবি র‌্যামে পাওয়া যাবে। মি ম্যাক্স থ্রির চেয়ে মি ম্যাক্স থ্রি প্রোর দাম বেশি হবে।

মি ম্যাক্স থ্রি প্রো ফোনটিতে থাকছে ৬.৯ ইঞ্চির ফুল এইচডি প্লাস আইপিএস ডিসপ্লে। ডিসপ্লের উপরিভাগে আছে ২.৫ ডি কার্ভড ডিসপ্লে।

৬ জিবি র‌্যামের এই ফোনটি ৬৪ ও ১২৮ জিবি স্টোরেজ ভার্সনে পাওয়া যাবে।

ছবির জন্য মিডরেঞ্জের এই ফোনে রয়েছে ডুয়েল রিয়ার ক্যামেরা সেট আপ। এই ক্যামেরায় একটি ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর থাকবে। অন্যটি ৫ মেগাপিক্সেলের। এর প্রাইমারি সেন্সর দিয়ে ফোরকে ভিডিও রেকর্ড করা সম্ভব। ফোনটির সেলফি ক্যামেরা ৮ মেগাপিক্সেলের। এই ক্যামেরা দিয়ে ১০৮০ পিক্সেল মানের ভিডিও ধারণ করা যাবে।

ব্যাকআপের জন্য ফোনটিতে ৫৪০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এতে কোয়ালকম কুইক চার্জ ৩.০ সাপোর্ট পাওয়া যাবে।