লাইফস্টাইল

সন্তানের ভালো চাইলে এই পাঁচটি অভ্যাস ছোটবেলা থেকে গড়ে তুলুন

সব বাবা-মা চায় তাদের সন্তান ভালো মানুষ হিসেবে গড়ে উঠুক। কিন্তু কয়জন জানে তার বেড়ে উঠার প্রথম ধাপে তাকে কি শেখাবেন। শেখার কোনো শেষ নেই, কিন্তু একটু একটু করে ধাপে ধাপে শেখাতে হবে সব। ধৈর্য সহকারে সন্তানের আয়ত্তে দিতে হবে অনেক কিছুই। পাঁচটি অভ্যাস নিয়ে জেনে নিন, আপনার সন্তানের গড়ে উঠার প্রথম ধাপ।

আপনার সন্তানকে সবকিছুর ভাগ দেয়া শেখাবেন। তার খাবার, তার বই, তার ব্যবহৃত টুকটাক জিনিস। অনেক মা তার সন্তানের সুস্থতা, জীবাণুঘটিত ব্যাপারের কারনে সন্তানকে শেখান একদম ভাগাভাগি না করতে। আপনি তাকে শিখিয়ে দিবেন কি করে ভাগ করে দিতে হবে। ভাগাভাগির অভ্যাস না থাকলে আপনার সন্তান বড় হয়ে ‘শেয়ারিং’ ব্যাপারটা বুঝবেনা, এর কদরও করবেনা। ফলে তার মধ্যে আত্মতৃপ্তি আসবেনা।

– আপনার সন্তানকে “সরি বা দুঃখিত” বলতে শেখান। মানুষ মাত্রই ভুল। সে ভুল করলে যাতে ক্ষমা চাওয়ার সাহস রাখে, তা শেখান। তাকে বোঝান যে ক্ষমা চাওয়া মানেই ছোট হয়ে যাওয়া না, ক্ষমা চাওয়া একটা ভালো গুন।

– আপনার সন্তানকে একদম ছোটবেলা থেকে হাত ধোয়ার অভ্যাস করাবেন। একদম ছোট বেলা থেকেই তাকে বুঝাবেন যে শুধুমাত্র শৌচকার্যে নয়, বাইরে থেকে এসে, সকালে উঠে, যেকোনো খাবার গ্রহণের পূর্বে হাত ধুয়ে নিতে হবে।

– ময়লা নির্দিষ্ট স্থানে ফেলতে হয়, যেখানে সেখানে ফেলতে হয় না। জানাল, রাস্তা, যেখানেসেখানে ময়লা ফেললে তাতে আমাদেরই ক্ষতি হয় – এসব ব্যাপারে আপনার সন্তানকে অবহিত করুন।

– অকারনে কোনো পশুপাখিকে আঘাত করতে না করুন। আজকাল অনেক বাচ্চাকে দেখা যায় ইট, পাথর ছুঁড়ে বিড়াল বা কুকুরকে মেরে আনন্দ পাচ্ছে, তাকে বুঝাবেন যে পশুপাখির প্রাণ, অনুভূতি আছে। তাদের মারলে তারাও ব্যাথা পায়।