স্বাস্থ্য

সন্তানদের ক্যান্সার কোষমুক্ত করে মা ও মুম্বাই এর নজির স্থাপন

ক্যান্সার রোগ মা-এর শরীর থেকে ছড়িয়েছে তাঁর শরীরেও। কিন্তু নিজের সন্তানকে এই মারণব্যাধির হাত থেকে মুক্ত করতে চেয়েছিলেন বেঙ্গালুরুর স্বয়ম প্রভা। অত্যাধুনিক চিকিৎসাপদ্ধতির সাহায্যে অবশেষে নিজের দুই সন্তানের শরীর থেকে ক্যান্সার কোষ সম্পূর্ণভাবে নির্মূলে সফল হলেন স্বয়ম। ভারতে এই ধরনের চিকিৎসা এই প্রথম।

স্বয়ম প্রভার মা, দুই খালা ও এক মামা ক্যান্সারে আক্রান্ত। ক্যান্সারে ভুগে মৃত্যু হয়েছে দুই খালারই। আট বছর আগে স্বয়ম প্রভা জানতে পারেন যে ক্যান্সার সৃষ্টিকারী BRCA1 mutation রয়েছে তাঁর মধ্যেও। সাধারণত মা-এর শরীর থেকে সন্তানের শরীরে যায় এই কোষ। কিন্তু নিজের সন্তানকে এই ‘কর্কট বৃত্ত’ থেকে মুক্ত করতে বদ্ধপরিকর ছিলেন তিনি। মুম্বাইয়ের যশলোক হাসপাতালে যমজ সন্তানের জন্ম দেন তিনি।

পিজিটি পদ্ধতির মাধ্যমে নবজাতকদের শরীর ক্যান্সার কোষের প্রভাব মুক্ত করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন আইভিএফ বিশেষজ্ঞ ডা. ফিরোজা পারিখ।

বছর পাঁচেক আগে হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির দেহে BRCA1 ও BRCA2 মিউটেশন ধরা পড়ে। যার ফলে তাঁর ক্যান্সার হওয়ার সম্ভাবনা অনেক বেশি বলে জানান ডাক্তাররা। এর পরেই নিজের স্তন ও ওভারি অপারেশন করে বাদ দিয়ে দেন এই অভিনেত্রী। পিজিটি পদ্ধতির মাধ্যমে নবজাতককে ক্যান্সার কোষ মুক্ত করা সম্ভব।
সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া