লাইফস্টাইল

‘সকাল হলেই ‘পাপা কোথায়’ বলে শাকিবকে খুঁজতে থাকে জয়’

‘গুড মর্নিং’ এই বলে সকালটা শুরু হয় জয়ের। আর সে কথা না শুনে অপুও কখনো ঘর থেকে বের হয় না। আব্রাম খান জয়। শাকিব খান ও অপু বিশ্বাসের ছেলে। কথা শিখছে জয়। অনেক কথাই বলতে পারে। আর কি কি বলতে পারে?

‘ওর বাবাকে খোঁজে, অনেকদিন তো তাঁর দেখা নেই। ‘পাপা কোথায়’ সকাল হলেই খুঁজতে থাকে জয়। এই পাপা বলাও কিন্তু শাকিবের কাছে শিখেছে। শাকিব কোলে নিয়ে পাপা কি করে কি করে বলতো। সেই থেকে আস্তে আস্তে ও বলা শিখছে।’ বললেন অপু।

আব্রামের বয়স এখন ১৭ মাস। অল্প করে কথা বলা যেমন শিখেছে, তেমনি হাঁটতেও শিখেছে। এর মধ্যে হাতে পেয়েছে একটা ব্যাট। প্ল্যাস্টিকের সে ব্যাট সারাক্ষণ হাতে থাকে। ঘুমের সময়েও সঙ্গী হয় সে ব্যাট।

ক্রিকেটার হবে নাকি? ‘(হাসি) নাহ এখন তো কিছু বলা যাচ্ছে না। তবে শোবিজে আসছে না আপাতত এটা বলা যায়। সবকিছুর উর্দ্ধে থাকবে ওর পড়াশুনা। আমি চাই ও অনেক অনেক পড়াশুনা করুক। সভ্য হতে যেটা অনেক দরকার।’

শাকিব, অপু-জয়
আব্রামের অনেক রকম দুষ্টুমি আছে। তবে কখনো কান্না নেই চোখে। সবসময় মুচকি হাসে। হাসতে গেলে জিহ্বা বের করে দেয়। আর রাগটাও বেশ। যখন কাউকে মারতে ইচ্ছে করবে। তার মার খেতেই হবে। না হলে কিনা চিৎকার শুরু করে দেয়।

আব্রাম বাসায় একা থাকতে পারে? এই যে বাসা থেকে কাজের জন্য বের হতে হয়,‘ আমাকে তো আর কেউ বসিয়ে খাওয়াবে না। কাজ আমি আব্রামের জন্যই করি। সংসারের জন্য মায়েদের বের হতে হয়। আর আব্রামও শিখে গেছে। ওকে বলি মা বের হচ্ছি টাটা, ও জিহ্বা বের করে টাটা দেয়। তাছাড়া ওকে দেখাশুনা করার জন্য অনেকেই আছে আমার বাসায়।’ আব্রাম কিন্তু পড়াশুনাও শুরু করেছে। কয়েকটি বাংলা ও ইংরেজি অক্ষর তাঁর এখন মুখস্থ।