ক্রিকেট

শচীন টেন্ডুলকারের পর ভারতীয় হিসেবে টেস্ট ব্যাটসম্যানটের তালিকায় শীর্ষস্থানে উঠে এলেন কোহলি।

ভারত অধিনায়ক বিরাট কোহলি

ভারত এবং ইংল্যান্ড এর মধ্যে চলতি সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে হারের পর স্বাভাবিকভাবেই হতাশার সুর শোনা গিয়েছিল ভারত অধিনায়ক বিরাট কোহলির গলায়। কিন্তু হতাশার মধ্যেই সান্ত্বনা পুরস্কার হিসেবে এল খুশির খবর। টিম ইন্ডিয়ার অধিনায়কের মুকুটে নতুন পালক যুক্ত হল। শচীন টেন্ডুলকারের পর প্রথম ভারতীয় হিসেবে টেস্ট ব্যাটসম্যানটের তালিকায় শীর্ষস্থানে উঠে এলেন কোহলি।

শেষবার ২০১১ সালের জুন মাসে আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে ছিলেন শচীন টেন্ডুলকার। তারপর আর কোনও ভারতীয় ওই শীর্ষস্থানটি দখল করতে পারেননি। শচীনের আগে অবশ্য গৌতম গম্ভীর, রাহুল দ্রাবিড়, বীরেন্দ্র শেহবাগ, দিলীপ বেঙ্গসরকর এবং সুনীল গাভাস্কারদের মতো তারকারা। কিন্তু বিগত ৭ বছরে ওই শীর্ষ আসনটি দখল করতে পারেনি কোনও ভারতীয়।

২০১৫ সালের ডিসেম্বর মাস থেকে লাগাতার টেস্ট ক্রিকেটের সেরা ব্যাটসম্যানের আসনটি দখল করে রেখেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ। কিন্তু বল বিকৃতির অভিযোগে আপাতত ক্রিকেট থেকে নির্বাসিত স্মিথ। বেশ কিছুদিন ক্রিকেটের বাইরে থাকায় আপাতত রেটিং পয়েন্টে বেশ কিছুটা পিছিয়ে গিয়েছেন। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৪৯ এবং দ্বিতীয় ইনিংসে ৫১ রানের সুবাদে স্মিথকে টপকে গিয়েছেন বিরাট কোহলি।

আপাতত কোহলি রয়েছেন ৯৩৪ রেটিং পয়েন্টে। স্মিথ রয়েছেন ৯২৯ রেটিং পয়েন্টে। তৃতীয় স্থানে ইংল্যান্ডের রুট। তিনি অবশ্য বেশ খানিকটা পিছিয়ে রয়েছেন ৮৬৫ রেটিং পয়েন্টে। প্রথম দশে অন্য ভারতীয়দের মধ্যে স্থান পেয়েছেন চেতেশ্বর পুজারা। ৭৯১ রেটিং পয়েন্ট নিয়ে পুজারা রয়েছেন ষষ্ট স্থানে।

বোলারদের তালিকায় শীর্ষস্থানে রয়েছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। ভারতীয়দের মধ্যে রবীন্দ্র জাদেজা তৃতীয় স্থানে এবং রবিচন্দ্রন অশ্বিন পঞ্চম স্থানে রয়েছেন। অলরাউন্ডারদের ক্রমতালিকায় জাদেজা দ্বিতীয় এবং অশ্বিন চতুর্থ স্থানে রয়েছেন। বর্তমানে ভারতের ক্রিকেটটিম অনেক শক্তিশালী।