খেলাধুলা

লা লিগা কর্তৃপক্ষের সঙ্গে মেসিদের দ্বন্দ্বের নেপথ্যে টাকা

লা লিগা কর্তৃপক্ষের সঙ্গে দ্বন্দ্ব শুরু হয়ে গেছে লিগটিতে খেলা ফুটবলারদের। যার পেছনে একমাত্র কারণ কর্তৃপক্ষের অর্থলিপ্সা। মূল ঘটনা হলো, বিপুল অর্থ আয়ের জন্য প্রথমবারের মতো লা লিগার ম্যাচ অনুষ্ঠিত হবে স্পেনের বাইরে যুক্তরাষ্ট্রে!

লা লিগার ৮৯ বছরের ইতিহাসে যা কখনো ঘটেনি। বিনিময়ে বিশাল অংকের অর্থ পাবে লা লিগা কর্তৃপক্ষ। আর এই টাকা নিয়েই শুরু দ্বন্দ্বের।

প্রাক-মৌসুম টুর্নামেন্ট ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপের আয়োজক রিলেভেন্ট গ্রুপের সঙ্গে ১৫ বছরের চুক্তি করেছে লা লিগা কর্তৃপক্ষ (এলএফপি)। এই চুক্তির অধীনে লা লিগার প্রতি মৌসুমে অন্তত একটি ম্যাচ যুক্তরাষ্ট্রে আয়োজিত হবে।

কিন্তু বেঁকে বসেছে স্প্যানিশ ফুটবলারদের অ্যাসোসিয়েশন। চুক্তি অনুসারে মোটা অংকের অর্থ আয় করবে লা লিগা। যদিও অংকটা এখনও প্রকাশ করা হয়নি। অবাক করা ব্যাপার হলো, এই টাকার অংশ কোনো খেলোয়াড় পাবে না!

এই অর্থলিপ্সুতার বিরুদ্ধে প্রতিবাদ করেছে দেশটির ফুটবলারদের অ্যাসোসিয়েশন (এএফই)। তাদের যুক্তি, চুক্তিটি করার আগে খেলোয়াড়দের সঙ্গে কোনো আলোচনা করা হয়নি।

তাদের না জানিয়েই চুক্তিটি করা হয়েছে। আর ক্লাবগুলোর ভক্তদের ওপর এই চুক্তি নেতিবাচক প্রভাব ফেলবে। অন্যদিকে লা লিগা কর্তৃপক্ষ দাবি করছে, এতে লা লিগার ব্যাপ্তি বাড়বে এবং যুক্তরাষ্ট্রে ফুটবল আরও জনপ্রিয় হবে।