বিজ্ঞান ও প্রযুক্তি

যে কারণে ৩২ অ্যাকাউন্ট-পেজ মুছে ফেললো ফেসবুক

রাশিয়ার সরকারের সঙ্গে সংশ্লিষ্টতা এবং যুক্তরাষ্ট্রের ভোটারদের ওপর রাজনৈতিক প্রভাব বিস্তারের উদ্দেশে প্রচার চালানো অ্যাকাউন্ট, পেজ ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক।

গত মঙ্গলবার ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, এসব অভিযোগে তারা অন্তত ৩২টি অ্যাকাউন্ট, পেজ এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট মুছে দিয়েছে।

মার্কিন এ কোম্পানি বলছে, গত বছরের ১০ থেকে ১২ আগস্টের মধ্যে এসব পেজ, অ্যাকাউন্ট থেকে ওয়াশিংটনে বিক্ষোভ-সমাবেশের প্রচারণা চালানো হয়। মুছে দেয়া পেজ অথবা অ্যাকাউন্ট ওয়াশিংটনে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের সংগঠন ‘ইউনাইট দ্য রাইট টু র‌্যালি’র পক্ষে কাজ করেছে।

ফেসবুক বলছে, ফেসবুকের ভুয়া পেজ ‘রেসিস্টার্স’ অন্য পাঁচটি পেজের সঙ্গে সংশ্লিষ্ট। শ্বেতাঙ্গদের বিক্ষোভ-সমাবেশে এই পেজগুলো থেকে ইন্ধন দেয়া হয়েছিল। এসব অভিযোগ ওঠার পর তদন্ত শুরু করে ফেসবুক।

তদন্তে রাজনৈতিক উদ্দেশে প্রভাববিস্তারকারী শক্তি হিসেবে কাজ করার প্রমাণ পাওয়ায় পেজ এবং অ্যাকাউন্ট মুছে দেয়া হয়।

ফেসবুকের সাইবার সিকিউরিট পলিসির প্রধানের এক ব্লগ পোস্টে বলা হয়েছে, মিথ্যার আশ্রয় নিয়ে একযোগে সমন্বয় করে এসব অ্যাকাউন্ট থেকে কার্যক্রম পরিচালনা করা হয়েছিল। তবে ঠিক কারা এই কাজের সঙ্গে যুক্ত ফেসবুক এখনো তাদের ব্যাপারে নিশ্চিত কোনো তথ্য পায়নি।

তবে ফেসবুকের জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তারা বলেছেন, ২০১৬ সালে মার্কিন নির্বাচনের আগে রাশিয়ান ইন্টারনেট রিসার্চ এজেন্সি যে ধরনের টুলস, টেকনিক ও প্রসিডিউর ব্যবহার করেছিল; ঠিক একই ধরনের টুলস, টেকনিক ও প্রসিডিউর ব্যবহার করে কাজ করেছে এসব অ্যাকাউন্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here