লাইফস্টাইল

মেয়েদের স্তন ক্যানসারের ঝুঁকি কমাতে পারে ৮টি কাজ

বর্তমানে নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি দিন দিন বেড়েই চলেছে। আমাদের প্রতিদিনের জীবনযাত্রার কারণেই এই রোগের সম্ভাবনা বাড়ছে। কিছু অভ্যাস ত্যাগ করতে পারলেই স্তন ক্যানসারের ঝুঁকি অনেকটাই কমে যাবে।

ঘামের দুর্গন্ধ দূর করতে ডিওডোরেন্ট ব্যবহার করেন অনেকেই। কিন্তু এতে থাকা এলুমিনাম বেসড উপাদান স্তন ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

আলমারিতে পোকা দূর করতে নেপথলিন ব্যবহার করা যাবে না। এর ক্ষতিকর কেমিক্যাল আপনার স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায়। নেপথলিন ব্যবহার না করে নিমপাতা শুকিয়ে কাগজে মুড়িয়ে রাখুন।

স্তনের আকার অনুযায়ী সঠিক মাপের অন্তর্বাস ব্যবহার না করা স্তন ক্যানসারের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়। স্তনের আকারের চেয়ে বড় মাপের বা অতিরিক্ত ছোট বক্ষবন্ধনী স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

সব সময়ে অন্তর্বাস পড়লে ঘাম হয়, আর্দ্রতা জমে থাকে যা স্তন ক্যানসারের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়।

প্লাস্টিকের বক্স ব্যবহার না করে কাঁচের পাত্র ব্যবহার করুন। আর প্লাস্টিক ব্যবহার করতে চাইলে তা ফুড গ্রেড কিনা নিশ্চিত হয়ে নিন।

পাকা চুলে অনেকেই নানা রঙ ব্যবহার করেন। কিন্তু এতে ব্যবহৃত ক্ষতিকর রাসায়নিকের কারণে হতে পারে স্তন ক্যানসার। তাই মেহেদি ব্যবহার করতে পারেন।

ঘরে এয়ার ফ্রেশনার একেবারেই ব্যবহার করা উচিত নয়। এতে প্যাথালেট নামক প্লাস্টিসাইজিং রাসায়নিক থাকে যার সঙ্গে স্তন ক্যানসারের সরাসরি সম্পর্ক রয়েছে।

রান্নাঘরের বেসিন পরিষ্কার করতে রঙিন তরল ক্লিনার ব্যবহার করবেন না। এতে স্তন ক্যানসার, মাইগ্রেন ও অ্যালার্জির সম্ভাবনা বাড়ে। এর বদলে ভিনেগার বা বেকিং সোডা ব্যবহার করুন।