লাইফস্টাইল

মুখের মেদ কমানোর কার্যকরী ৬ টি ব্যায়াম জেনে নিন

মুখে মেদ জমা বরাবরই একটি যন্ত্রণাদায়ক ব্যাপার। মুখের নিচের অংশে বিশেষ করে থুতনিতে মেদ জমে গেলে দেখতে খুবই বিশ্রী লাগে। সমস্যা হলো দেহের অন্যান্য অংশের মেদ ডায়েট করে কমানো গেলেও মুখের মেদ থেকে নিস্তার পাওয়া যায় না সহজে।

আর মেদ চলে গেলেও মুখের চামড়া ঝুলে পড়ার সম্ভাবনা দেখা দেয়। তাই মুখের মেদকে দূর করতে চাইলে এবং সেই সাথে মুখের চামড়ার কোনো পরিবর্তন না চাইলে করতে হবে বিশেষ কিছু ব্যায়াম। এই ব্যায়াম গুলো মুখের চিবুকের মেদ খুব সহজেই দূর করতে পারে এবং সেইসাথে মুখের চামড়াও থাকবে টানটান।

ব্যায়াম-১
আমরা মাথা উঁচু নিচু করে বেশ সহজেই এই ব্যায়ামটি করে ফেলতে পারি। সোজা হয়ে চেয়ারে বসে মাথা উঁচু করে মাথার ওপর ছাদের দিকে তাকান এবং ৪/৫ সেকেন্ড পর মাথা নিচু করে মেঝের দিকে তাকা। মেঝের দিকে তাকানোর সময় থুতনি যতটা সম্ভব গলার কাছাকাছি নেবার চেষ্টা করবেন। এতে মুখের চোয়ালের মাংসপেশির ব্যায়াম হয় ও মেদ দূর হতে সহায়তা করে।

পড়ুন  অ্যাসপিরিন এর ৮টি ভিন্নধর্মী ব্যবহার জেনে নিন

ব্যয়াম-২
মুখ পাউট করা অর্থাৎ সাধারণ ভাষায় যাকে বলে ‘ডাক ফেইস’ করা সম্পর্কে আমাদের খুব বেশি ভালো ধারণা নেই একেবারেই। আমরা এই জিনিসটি নিয়ে অনেকে মজাই করে থাকি। কিন্তু এই কাজটিও বেশ ভালো একটি ব্যায়াম। মুখ পাউট করে থুতনি যতোটা সম্ভব গলার কাছে নিয়ে যান। এতে করে মুখের ব্যায়াম হবে এবং মেদ দূর হবে।

ব্যায়াম-৩
মুখ গোল করে ‘O’ এর মতো করুন। যেভাবে মুখ গোল করে শিষ দেয়া হয় ঠিক সেভাবে। এবার এইভাবে ২০ সেকেন্ড থাকুন। ২০ সেকেন্ড পর মুখ স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনুন। এভাবে ১০ বার করুন। এতে করে কানের পাশের পেশি, গাল এবং থুতনির ব্যায়াম হয়। এবং মেদ থেকে মুক্তি দেয়।

ব্যয়াম-৪
এই ব্যায়ামের অনেক মজার একটি নাম রয়েছে। নামটি হলো ‘কিস দ্য সিলিং’। এই ব্যায়ামটির জন্য প্রথমে মুখ উঁচু করে ছাদের দিকে তাকান। এবার চুমু দেয়ার ভঙ্গিমা করুন। এভাবে ২০ সেকেন্ড থাকুন। এতে করে পুরো মুখ এবং থুতনির ব্যায়াম হয়। এভাবে প্রতিদিন ১০ বার করুন। মেদ খুব দ্রুতই পিছু ছাড়বে।

ব্যায়াম-৫
সোজা হয়ে বসুন। পিঠ একেবারেই সোজা রাখবেন। এবার মাথা খানিকটা নিচু করে নিচের দিকে দিকে তাকান। এই অবস্থায় ঘাড় ঘোরাতে থাকুন ডান থেকে বামে এবং বাম থেকে ডানে। এভাবে ১ মিনিট প্রতিদিন দিনে ৩ বেলা করবেন। গলা, থুঁতনি এবং ঘাড়ের মেদ ঝড়ে যাবে।

ব্যয়াম-৬
বিছানায় সোজা চিৎ হয়ে শুয়ে পড়ুন। এমনভাবে বিছানায় শোবেন যাতে করে আপনার ঘাড় ও মাথা বিছানার বাইরে থাকে। এবার ঘাড় উঁচু করে থুতনি গলার কাছাকাছি আনার চেষ্টা করুন। এভাবে ৩/৪ বার করুন এক সেটে। দেখবেন খুব দ্রুত চোয়ালের মেদ চলে যাচ্ছে।