লাইফস্টাইল

মাত্র এক টুকরো মুখে দিন কমপক্ষে ১ ঘন্টা মিলন করুন কোন রকম পতন ছাড়াই।

রসুন একটি মসলা জাতীয় খাদ্য উপাদান। রান্নার মসলা হিসেবে রসুনের ব্যবহার সৃষ্টির শুরু থেকে চলে আসছে। রান্নায় স্বাদকে বাড়ানোর ক্ষেত্রে শুধু নয়, রসুনের পুষ্টিগুণ রসুনকে পৌঁছে দিয়েছে মসলার অন্যতম তালিকার মধ্যে।

রসুনের উপকারিতা অনেক তাই রান্নার পাশাপাশি রসুন স্বাস্থ্য ভাল রাখার ঔধষ হিসেবেও কাজ করে। অনেক বছর আগে থেকে রসুন ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। বিশ্বের প্রায় প্রতিটি জাতিই রসুনকে বিভিন্ন রোগ নিরায়মের জন্য ব্যবহার করে আসছে। রসুনে প্রচুর পরিমাণের রয়েছে ময়শ্চার, প্রোটিন, ফ্যাট, মিনারেল ফাইবার ও কার্বোহাইড্রেট।

মেনোপজের দীর্ঘমেয়াদি জটিলতা কী?

সাধারণত ৪৫ থেকে ৫০ বছর বয়সে একজন নারীর মেনোপজ ঘটে থাকে। তবে কারো ক্ষেত্রে আরো আগে মেনোপজ হতে পারে। সাধারণত মাথার চুল ঝরা, হট ফ্লাস, বেশি ঘেমে যাওয়া, মাথাব্যথা, ক্লান্তি, দৈহিক মেলামেশায় আগ্রহ কমে যাওয়া, দ্রুত উত্তেজিত হয়ে যাওয়া, স্তন শিথিল হয়ে যাওয়া ইত্যাদি মেনোপজের লক্ষণ।

মেনোপজ হওয়ার পর দীর্ঘমেয়াদি কিছু জটিলতা হয়ে থাকে। যেমন :

হৃদরোগের ঝুঁকি
মেনোপজের আগে একজন পুরুষের তুলনায় একজন নারীর হৃদরোগের ঝুঁকি অনেক কম থাকলেও মেনোপজের পরে নারীর হৃদরোগের ঝুঁকি দ্রুত বাড়ে। হরমোনের তারতম্যের কারণে রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। এতে উচ্চ রক্তচাপ ও হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি দেখা দেয়।

হাড় ক্ষয় বা অস্টিওপরোসিস
মেনোপজের পরে নারীদের হাড় ক্ষয়ে যেতে থাকে। হাড়ের ঘনত্ব লোপ পেয়ে হাড় দুর্বল হয়ে পড়ে। এতে ওই বয়সে কোমর, মেরুদণ্ড ও কব্জির হাড় অল্প আঘাতে ভেঙে যেতে পারে।