জাতীয়

মন্ত্রীরা দিলেন বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা

জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের দ্বিতীয় দিন গতকাল বুধবার আটটি অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। আটটি কার্য অধিবেশনে ১৯টি বিভাগ ও মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবরা অংশ নেন। এসব অধিবেশনে মন্ত্রীরা নিজ নিজ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিষয় নিয়ে জেলা প্রশাসকদের দিকনির্দেশনা দেন। মন্ত্রীরা আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়েও কথা বলেন।

নির্বাচনকালীন আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার আহ্বান শিল্পমন্ত্রীর : আগামী জাতীয় সংসদ নির্বাচনের সময় দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি যাতে স্বাভাবিক থাকে, সে ব্যাপারে জেলা প্রশাসকদের (ডিসি) সহায়তা চেয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। ডিসি সম্মেলনের দ্বিতীয় দিনের চতুর্থ কার্য অধিবেশনে মন্ত্রী এ আহ্বান জানান।

অধিবেশন শেষে সংসদ নির্বাচন সামনে রেখে ডিসিদের কোনো নির্দেশনা দেওয়া হয়েছে কি না, সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, ‘আইন-শৃঙ্খলার ব্যাপারে বলা হয়েছে। বর্তমানে আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো। আগামীতেও এটা যেন অব্যাহত থাকে, সে বিষয়ে বলা হয়েছে। পাশাপাশি প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী মাদকের ব্যাপারেও যেন তাঁরা জিরো টলারেন্সে থাকেন, সে বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।’

ওবায়দুল কাদের বললেন, মন্ত্রী ও এমপিদের প্রটোকল দেওয়ার দরকার নেই :  সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী জেলা প্রশাসকদের বলেছেন, ‘এমন কোনো কাজ আপনারা করবেন না যাতে সরকার এমবারেস ফিল করে। কোনো চাপের কাছে মাথা নত করবেন না। নতুন কোনো স্বপ্ন দেখাতে চাই না। যে স্বপ্নগুলো বাস্তবায়ন হচ্ছে যেমন পদ্মা সেতু, মেট্রো রেল, কর্ণফুলী টানেল এগুলোর বাস্তবায়ন ত্বরান্বিত করতে হবে। আর এ জন্য ডিসিদের নির্দেশ দিয়েছি।’ গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে ডিসি সম্মেলনের দ্বিতীয় দিনে সপ্তম কার্য অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, ‘অক্টোবরে নির্বাচনী তফসিল ঘোষণা করা হবে। মাত্র পৌনে তিন মাস সময় বাকি, সরকারের পক্ষ থেকে ডিসিদের যে মেসেজ দেওয়ার তা সরকারপ্রধান দিয়েছেন। এ ক্ষেত্রে উনার মেসেজও আমাদের মেসেজ। ডিসিদের বলেছি মন্ত্রী ও এমপিদের প্রটোকল দেওয়ার দরকার নেই। এত প্রটোকল দিলে কাজ করবেন কখন। আমি গেলে আমাকেও প্রটোকল দেওয়ার দরকার নেই। প্রটোকল নয়, কাজ করুন।’

ওবায়দুল কাদের বলেন, ‘আগামীতে কোরবানির ঈদ, ভারি বর্ষণ, চলবে ভারী  যানবাহন। তার ওপরে পশুবাহী ট্রাক, পশুর হাট, চলবে তিন চাকাচালিত অন্যান্য যানবাহন। সবগুলোকে সমন্বয় করে ঘরমুখো মানুষকে ঘরে পৌঁছে দেওয়া এবং ঈদের পর আবারও কর্মস্থলে ফিরিয়ে আনা। এটি একটি চ্যালেঞ্জিং কাজ। ঈদের আগের চেয়ে পরে দুর্ঘটনা বেশি ঘটে। তাই ডিসিদের এই সময়ে যানবাহন ও সড়ক ব্যবস্থাপনায় মনিটর করার নির্দেশ দিয়েছি।’

এলজিআরডি মন্ত্রী বললেন, ক্ষুদ্রঋণ নয়, এখন ক্ষুদ্র সঞ্চয় নিয়ে ভাবছি : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘এখন আমরা আর ক্ষুদ্রঋণ নয়, ক্ষুদ্র সঞ্চয় নিয়ে কথা বলছি।’ ডিসি সম্মেলনের দ্বিতীয় দিনের ষষ্ঠ কার্য অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘আমাদের অধিবেশনের আলোচনায় এসেছে একটি বাড়ি একটি খামার। এত দিন আমরা ক্ষুদ্রঋণ নিয়ে কথা বলেছি এখন ক্ষুদ্র সঞ্চয় নিয়ে কথা বলব। প্রধানমন্ত্রী নিজের উদ্যোগে ক্ষুদ্র সঞ্চয় পদ্ধতিটা চালু করেছেন। এটার অন্তর্নিহিত বিষয় হচ্ছে ঋণের আবর্তে কেন আমরা লোন নেব। তার চাইতে আমরা সহায়তা করি। তারা (ক্ষুদ্র আয়ের মানুষ) সঞ্চয় বাড়াক। তাদের নিজেদের সঞ্চয় থেকেই তারা তাদের উন্নয়নের পন্থা আবিষ্কার করুক। যদি তাদের সঞ্চয় থেকে তাদের উন্নয়ন সম্ভব না হয়, তাহলে পল্লী সঞ্চয় ব্যাংক থেকে ঋণ নিয়ে তারা তা করতে পারবে। বিষয়টি নিয়ে আমরা ডিসি ও কমিশনারদের সঙ্গে আলোচনা করেছি।’

পাহাড়ধস রোধে ডিসিদের সহায়তা চাইলেন বনমন্ত্রী : পাহাড়ধস রোধে ডিসিদের সহায়তা চাওয়া হয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। ডিসি সম্মেলনের দ্বিতীয় দিনের প্রথম কার্য অধিবেশন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

টানা বৃষ্টিতে গতকাল সকালেও কক্সবাজার শহর ও রামুতে পাহাড়ধসে চার ভাই-বোনসহ পাঁচজনের মৃত্যু হয়েছে। গত বছর  ১১ থেকে ১৩ জুন ভারি বর্ষণের ফলে চট্টগ্রাম, রাঙামাটি, বান্দরবান, কক্সবাজার, খাগড়াছড়ি ও মৌলভীবাজার জেলায় অন্তত ১৫৬ জনের মৃত্যু হয়।

বর্ষার সময় ডিসিদের এ বিষয়ে বাড়তি মনোযোগ দিতে বলা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘বর্ষার আরো দুই মাস আছে, এ ব্যাপারে আমাদের সাবধান থাকতে হবে।’

আনিসুল ইসলাম বলেন, পাহাড় কাটা, বনের জমি লিজ নেওয়া, বনভূমির অবৈধ দখল, নদী দখল, নদীদূষণ নিয়ে ডিসিদের সঙ্গে আলোচনা হয়েছে। তাঁরা কিভাবে এগুলোর সঙ্গে সম্পৃক্ত হতে পারেন সেটা নিয়ে কথা হয়েছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়ের সঙ্গে ডিসিদের এ কার্য অধিবেশন হয়।

পরে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এবং পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন ডিসিদের সঙ্গে দিনের দ্বিতীয় কার্য অধিবেশনে যোগ দেন।

সরকারি নির্দেশনা বাস্তবায়নে ডিসিদের সহযোগিতা চান স্বাস্থ্যমন্ত্রী : নির্বাচনের বছরে সরকারের নির্দেশ বাস্তবায়নে ডিসিদের সহযোগিতা চেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। ডিসি সম্মেলনের দ্বিতীয় দিনের অষ্টম কার্য অধিবেশনে স্বাস্থ্যমন্ত্রী এই সহযোগিতা চান।