আওয়ামী লীগ

ভারতকে যা দিয়েছি আজীবন মনে রাখবে: শেখ হাসিনা

ছবি-সংগ্রহীত

ভারতের কাছে কোনো প্রতিদান চান না জানিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমার নেয়ার অভ্যাস কম, দেয়ার অভ্যাস। ভারতকে যা দিয়েছি আজীবন মনে রাখবে। ভারত সফর শেষে বুধবার গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মোদির কাছে ‘প্রতিদান’ চান হাসিনা- পশ্চিমবঙ্গের আনন্দবাজার পত্রিকার এমন প্রতিবেদনের প্রতি দৃষ্টি আকর্ষণ করলে শেখ হাসিনা বলেন, আমি কোনো প্রতিদান চাই না। আমার চাওয়ার অভ্যাস কম, দেয়ার অভ্যাস।

এসময় তিনি বলেন, আমি ভারতকে যা দিয়েছি তা আজীবন মনে রাখবে। অস্ত্র চোরাচালান ও সন্ত্রাস বন্ধসহ এখানে একটি শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি করেছি।

তিস্তার পানি বণ্টন সংক্রান্ত এক প্রশ্নে প্রধানমন্ত্রী বলেন, ঘুরে ফিরে একই প্রশ্ন। আমি সেখানে বলেছি- প্রতিবেশি দেশের সঙ্গে অনেক সমস্যা থাকতে পারে। সেই সমস্যার কথা তুলে তিক্ততা তৈরির পক্ষে আমি নই।

এসময় তিনি বলেন, আমি যদি বলি- আপনি তিস্তা ব্যারেজ করলেন কেন? এটা করার সময় চিন্তা করলেন না- আমরা ভাটিতে, সমস্যা হবে। এখন পানি পানি বলে চিল্লাচ্ছেন কেন? আমরা কথা বলেছি, তারা বলেছে, সমাধান করবে। অপেক্ষা করুন।

শেখ হাসিনা আরও বলেন, আমরা এই তিস্তায় নির্ভর করব কেন? আমরা বিকল্প ব্যবস্থা করছি। নদীগুলো ড্রেজিং করছি। কয়েক হাজার পুকুর খনন করে জলাধার হিসেবে সংরক্ষণের চেষ্টা করছি।

এসইউজে/এমএসআই