লাইফস্টাইল

ব্রেকআপের পর কি করবেন, আর কি করবেন না

সম্পর্ক ভেঙ্গে যাওয়াটা কারোরই কাম্য নয়। প্রেমের সম্পর্ক ভাঙলে যেমন শূন্যতা তৈরি হয়, তেমনি কষ্টকর হয়ে পড়ে সেই পরিস্থিতি থেকে বের হয়ে আসাটাও। সম্পর্ক ভাঙার সময় এমন অনেক কিছু ঘটতে থাকে যা পরিস্থিতি আরো বিষিয়ে তোলে। জেনে নিন ব্রেকআপের পর কী করবেন আর কী করবেন না।

সম্পর্ক ভাঙা খুবই কষ্টদায়ক। কান্নাকাটি, একে অপরকে দোষারোপের বিষয়টি চলেই আসে। কিন্তু সম্পর্ক যখন আর থাকছেই না তখন দোষারোপ, কান্নাকাটির কোনও অর্থ নেই। এতে অযথা মানসিক চাপ বাড়ে, বাড়ে একে অপরের প্রতি তিক্ততা। চেষ্টা করুন এসব না করে নিজেকে সময় দিতে।

সম্পর্ক ভাঙার অনেক কারণ থাকতে পারে। কখনই নিজেকে অসহায় বা ভিক্টিম মনে করবেন না। এতে নিজের প্রতি হারিয়ে ফেলবেন ভরসা ও শ্রদ্ধাবোধ।

একইভাবে নিজে সম্পর্ক ভেঙে থাকলেও অপরাধবোধে ভুগবেন না। মনে রাখবেন, জোর করে সম্পর্ক টিকিয়ে রাখার চাইতে সেটা থেকে বেরিয়ে আসাই মঙ্গল।

অনেকেই সম্পর্ক ভাঙা আর টিকিয়ে রাখার চেষ্টা করতে থাকেন। এতে অপমানও সহ্য করতে হয় সাবেক সঙ্গীর কাছ থেকে। ব্রেকআপ প্রক্রিয়া অযথা দীর্ঘায়িত করবেন না। এটি খুবই কষ্টদায়ক এবং হতাশাজনক।

সঙ্গী যদি কখনও আপনাকে আকার-ইঙ্গিতে যদি বোঝাতে থাকেন যে তিনি ব্রেকআপ চান, তাহলে সতর্ক হয়ে যান। নিজে সাহস করে সম্পর্ক থেকে বেরিয়ে আসুন।

হতাশা থেকে বের হওয়ার জন্য নিজেকে সময় দেওয়ার বিকল্প নেই। নিজেকে সময় দিন, প্রিয় বন্ধু ও পরিবারের সঙ্গে সময় কাটান। মনে রাখবেন, অনেক ভালো সময় আপনার জন্য অপেক্ষা করছে।
তথ্য: নিউজ এইটিন