লাইফস্টাইল

বিয়ের কত দিন পর যৌ’নমিলনে আগ্রহ কমে

বিয়ের পর যদি মনে হয় যৌনমিলনের উপর থেকে আগ্রহ কমে যাচ্ছে, তবে আশ্চর্য হওয়ার কিছু নেই। নতুন এক গবেষণা অনুযায়ী, সম্পর্কের এক বছর বা ১২ মাস একসঙ্গে থাকার পরই যৌ’নমিলনে দম্পতিদের আগ্রহ কমতেই পারে। তবে সেগুলোর কারণ নিয়মিত তর্কবিতর্ক, ঝগড়া বা সন্তান নয়।

আর সময়মতো একে অপরের যৌন পছন্দগুলো সম্পর্কে আলোচনা ও বোঝার মাধ্যমে এই পরিস্থিতিতে পরিবর্তন আনা সম্ভব। প্রধান গবেষক, জার্মানির মিউনিখে অবস্থিত লুদভিগ মাক্সিমিলিয়ান ইউনিভার্সিটির ক্লাউডিয়া স্মিজবার্গ বলেন, “আমরা দেখেছি, একটি সম্পর্কের প্রথম বছরে যৌন সন্তুষ্টির ইতিবাচক লক্ষণ দেখা যায়। পরে ক্রমেই তা কমতে থাকে।”

গবেষণার জন্য দম্পতিদের একান্ত সময়ের আচরণগুলো নিয়ে করা ‘সম্পর্কের বয়স বাড়ার সঙ্গে কি যৌন সন্তুষ্টি কমে যায়?’ শীর্ষক এক জরিপে অংশগ্রহণ করেন ২৫ থেকে ৪১ বছর বয়সি প্রায় তিন হাজার মানুষ।গবেষকরা বলেন, “আশ্চর্যজনকভাবে দেখা যায়, দম্পতিদের যৌনজীবনের উপর সন্তান থাকা বা না থাকার খুব একটা প্রভাব নেই।”

স্মিজবার্গ বলেন, “বৈবাহিক সম্পর্কের পরিক্রমায় যৌন সন্তুষ্টি কীভাবে পরিবর্তিত হয় তা পর্যালোচনা করতে আমরা ব্যবহার করেছি জার্মান ফ্যামিলি প্যানেল গবেষণার তিন স্তর গবেষণা।” গবেষক দলটি অঙ্গীকারবদ্ধ সম্পর্কে জড়িত তরুণ এবং মধ্যবয়সি দম্পতিদের উপর জোর দিয়ে এই পর্যালোচনা করে।

গবেষকরা বলেন, “এছাড়াও স্বাস্থ্যগত বিষয়, দম্পতিদের মধ্যে কথাবার্তায় অন্তরঙ্গতা এবং দ্বন্দ্বের ধরনও এই ফলাফলে প্রভাব বিস্তার করেছে।” আর্কাইভস অফ সেক্সুয়াল বিহেইভিয়র জার্নালে এই গবেষণাটি প্রকাশিত হয়।