অন্যরকম

বিংশ শতাব্দীর সবচাইতে খারাপ ১০টি গণহত্যা

১। গ্রিক এবং আর্মেনিয়ান গণহত্যাঃ তুর্ক দ্বারা 1914 এবং 1923 সালের মধ্যে 300,000 এর কাছাকাছি গ্রিক নিহত হয়।
২। 1943 এর বাংলার দুর্ভিক্ষঃ 3 মিলিয়ন মানুষ দুর্ভিক্ষের কারনে অনাহার ও অপুষ্টি থেকে মারা যায়। ব্রিটিশ সেনারা জাপানি আক্রমণের প্রতীক্ষায় সব সশ্য সংরক্ষন এবং মিডিল ইস্ট এবং ইউরোপে মিত্র বাহিনীর কাছে খাদ্য এক্সপোর্ট করায় স্থানীয় জনগন না খেয়ে মারা যায়
৩। 1994 এর রুয়ান্ডান গণহত্যাঃ 6 ই এপ্রিল থেকে মধ্য জুলাই পর্যন্ত অন্তত 800,000 লোক(হিউম্যান রাইটস ওয়াচ অনুমান অনুযায়ী) নিহত হয়। মৃত্যর হারের অন্যান্য অনুমান 500,000 থেকে 1,000,000 এর মতো।
৪। দ্বিতীয় বিশ্ব যুদ্ধে জার্মান শহরে বোমার আঘাতেঃ জার্মানির সমস্ত বড় শহর ব্রিটিশ ও মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা bombed হয়েছে। যার ফলে 500,000 জার্মান বেসামরিক নাগরিক নিহত হয়।
৫। জাপান ৯মার্চ থেকে ৬ অগাস্ট দ্বিতীয় বিশ্ব যুদ্ধেঃ মার্কিন বোমার হামলায় টকিও শহরে ৮৪,০০০ হিরোসিমা ও নাগাসাকিতে পারমানবিক বোমার হামলায় প্রায় ১৬০,০০০ লোক মারা যায়।

৬। ইরান ইরাক যুদ্ধঃ সাদ্দাম হোসেন রাসয়নিক গ্যাস দ্বারা 1 মিলিয়ন লোক হত্যা করেন।
৭। স্পেনীয়ার্ড এবং Poertuguese দ্বারা দক্ষিণ আমেরিকান ইন্ডিয়ানদের হত্যাঃ এ হত্যাকান্ডে 3 মিলিয়ন ইন্ডিয়ানস ক্রুসেডর দ্বারা নিহত হয় ।
৮। সমাজতান্ত্রিক নীতি ও USSR এর ফলেঃ
সমাজতান্ত্রিক নীতির ফলে প্রায় 641,000 সোভিয়েত বেসামরিক লোক মৃত্যুবরণ করে; এক মিলিয়ন লোক এর পরবর্তীতে মৃত্যুবরণ করে।
৯। ব্রিটিশ পর্তুগিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের আফ্রিকান নিগ্রো ক্রীতদাসদের হত্যাঃ
স্লেভ জাহাজ এবং বৃক্ষরোপন দ্বারা শত সহস্র আফ্রিকান নিগ্রো ক্রীতদাসদের হত্যা করা হয়।
১০। Auschwitz, পোল্যান্ড (জার্মান নৎস্যি বাহিণীর মৃত্যুর শিবির:. জানুয়ারী 1942-Jan 1945)ঃ জার্মান নৎস্যি বাহিণী 1.2 মিলিয়ন মানুষকে হত্যা করে। এই নাত্সি বন্দী – শিবির এ হত্যাকান্ডে শিকার অধিকাংশই ছিল ইহুদী, আন্যান্যর মধ্যে জিপ্সি, পোলস এবং POWs।