বিজ্ঞান ও প্রযুক্তি

বাজারে এলো বিশ্বের সবচেয়ে দামী বাইক, জেনে নিন মূল্য কত?

বিশ্বের সবচেয়ে দামী বাইক- বর্তমান সময়ে অনেকের জন্যই অপরিহার্য একটি জিনিস। অনেকে এটি ব্যাবহার করে ফ্যাশন হিসেবে আবার অনেকে ব্যাবহার করে তাদের নিত্য দিনের কাজে। তবে এবার দামের দিক দিয়ে সবচেয়ে দামি বাইক এনে তাক লাগিয়েছে একটি মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান।

সফ্টটেল স্লিম এস’ হলো বিখ্যাত মার্কিন মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান হার্লে ডেভিডসনের ব্লু-এডিশনের সর্বশেষ চমক। বিশ্ব বাজারে এর দাম রাখা হয়েছে ১.৭৯ মিলিয়ন মার্কিন ডলার, বাংলাদেশি টাকায় যার দাম পড়বে প্রায় ১৫ কোটি ১৬ লাখ টাকা। গত ৯ মে জুরিখে এক অনুষ্ঠানে ব্লু-এডিশনের এই মোটরসাইকেলটিকে প্রকাশ্যে আনা হয়।

সুইজারল্যান্ডের বিখ্যাত গয়না ও ঘড়ি প্রস্তুতকারক সংস্থা ‘বুশারার’ এবং মোটরসাইকেল প্রস্তুতকারক সংস্থা ‘বান্ডানারবাইক’ এর যৌথ উদ্যোগে এই গাড়িটি তৈরি করা হয়েছে।

এই দুই প্রতিষ্ঠানের মোট আট জন বিশেষজ্ঞ এক বছর ধরে ২৫০০ ঘণ্টা নানা গবেষণা, পরীক্ষা-নিরীক্ষা করে বাইকটির ডিজাইন তৈরি করেছেন।

গাড়িটি সাজাতে ৩৬০টি হিরে ব্যবহার করা হয়েছে। বাইকে যে স্ক্রুগুলো ব্যবহার করা হয়েছে সেগুলো সবই সোনার। ছ’টি স্তরে রঙের কোটিং দেয়া হয়েছে এতে। কিন্তু সেই কোটিং টেকনিকটা কী, সেটা প্রকাশ্যে আনতে চায়নি প্রস্তুতকারক সংস্থা।

ব্লু-এডিশনের অন্যতম একটি বিশেষত্ব হচ্ছে, এর ফুয়েল ট্যাঙ্কের ডান পাশে একটি ঘড়ি লাগানো হয়েছে। এছাড়া ফুয়েল ট্যাঙ্কের ডান পাশে ৫.৪ ক্যারাটের ডায়মন্ড রিং লাগানো হয়েছে।

তবে এর আগে সবচেয়ে দামি বাইকের তকমাটি ছিল ১৯৫১ ভিনসেন্ট ব্ল্যাক লাইটনিং এর। কিন্তু এ বছরই ওই বাইকের সর্বশেষ দাম উঠেছিল ৯ লক্ষ ২৯ হাজার ডলার