খেলাধুলা

ফ্রান্সের আছে আরও পাঁচ এমবাপে!

রাশিয়া বিশ্বকাপ ফ্রান্স জিতে নিলেও ফুটবল বিশ্বের জন্য সবচেয়ে বড় উপহার ছিল কিলিয়ান এমবাপে। ১৯ বছর বয়সী এই ফরাসি তারকা যে ভবিষ্যতে ফুটবলবিশ্ব শাসন করবেন, তাতে কোনো সন্দেহ নেই। সেই আলোচনা যে বিন্দুমাত্র ভ্রান্ত নয়, খেলা যত এগিয়েছে, ততই প্রমাণ করে দিয়েছেন কিলিয়ান এমবাপে। তবে এমবাপে একা নন; ফ্রান্স নাকি আরও চারজন ‘এমবাপে’র দেখা পেয়েছে!

রফিক গুইতানে: ১৯ বছর বয়সী এই তারকার ওপর যথেষ্ট ভরসা রাখে ফরাসি দল। আক্রমণাত্মক মিডফিল্ডার, ছোটখাটো চেহারার গুইতানে অসম্ভব দ্রুত গতিতে ছুটতে পারেন। গোটা মাঠ জুড়ে খোলার দক্ষতা রয়েছে তার।

মিজিয়ানে মাওলিদা: অনূর্ধ্ব-১৯ লিগে খেলে ইতিমধ্যেই নজর কেড়েছেন। গতির জন্য যেকোনো সময় বিপক্ষকে সমস্যায় ফেলে দিতে পারেন। তবে মাঠের মধ্যে মাওলিদার আচরণ নিয়ে কিছু অভিযোগ শোনা যায়। এটাই তার সব থেকে বড় সমস্যা।

আমিনে গৌয়িরি: ১৮ বছরের এই ফুটবলারটি আগামী দিনে ফরাসি আক্রমণের অন্যতম মধ্যমণি হয়ে উঠতে পারেন। অনূর্ধ্ব-১৭ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে তিনি ছিলেন সর্বোচ্চ গোলদাতা। এই ফরাসি স্ট্রাইকার আগামী দিনে দলের অন্যতম ভরসা হতে পারেন।

মৌসা দিয়াবি: ১৯ বছরের এই ফুটবলারটির সব থেকে বড় ক্ষমতা গোটা মাঠ জুড়ে খেলতে পারা। মাঠের উপর এবং নীচে খেলার ক্ষমতা রয়েছে।

ইয়াসিন আদলি: আলজিরিয়ান বংশোদ্ভূত এই ফুটবলারটি যথেষ্ট আক্রমণাত্মক। লম্বা হওয়ায় বাড়তি সুবিধা পান। আগামী দিনে ফরাসি আক্রমণের ভরসা দিতে পারেন।