লাইফস্টাইল

ফেসবুকে ‘নিজের’ অশ্লীল ছবি দেখে আত্মহত্যা তরুণীর

ফেসবুকে তাঁর নগ্ন ছবি পোস্ট হওয়ার ছ’দিন পর আত্মহত্যা করলেন কেরলের এক তরুণী। অভিযোগ, ফেসবুকে পোস্ট করা ওই অশ্লীল ছবিগুলো ভুয়ো। পুলিশ জানিয়েছে, ২১ বছরের ওই তরুণী বিনুপ্রিয়া কেরলের সালেমের বাসিন্দা। সোমবার নিজের বাড়িতে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন তিনি।

পুলিশ সূত্রের খবর, মা-বাবার সঙ্গে সালেমের বাড়িতে থাকতেন বিনুপ্রিয়া। গত বছর কেমিস্ট্রিতে স্নাতক হন তিনি। গতকাল তাঁর দেহের পাশ থেকে একটি সুইসাইড নোট উদ্ধার করা হয়েছে। ফেসবুকের ছবিগুলো যে ভুয়ো, তা মানতে চাননি তাঁর মা-বাবা। সুইসাইড নোটে বিনুপ্রিয়া লিখেছেন, “বেঁচে থেকে কী লাভ, যখন আমার ওপর মা-বাবার কোনও ভরসা নেই!”3

বিনুপ্রিয়ার পরিবার অবশ্য পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছে। বিনুপ্রিয়ার মা ও বাবার অভিযোগ, গত ২৩ জুন পুলিশের কাছে লিখিত অভিযোগ জানান তাঁরা। ফেসবুক থেকে অশ্লীল ছবিগুলো সরানোর পাশাপাশি এর পিছনে যার হাত রয়েছে, তাকে খুঁজে বের করারও আবেদন জানিয়েছেন বিনুপ্রিয়ার মা, বাবা।

পুলিশের এক শীর্ষ কর্তা অমিত কুমার জানিয়েছেন, ওই ফেসবুক পেজটি ব্লক করা হয়েছে। সেই সঙ্গে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার দায়ে অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এর পিছনে কার হাত রয়েছে, তা জানতে ফেসবুক কর্তৃপক্ষেরও সাহায্য নেওয়া হবে।