আইন আদালত

পুলিশের নামে খোলা ভুয়া ফেসবুক পেজ-চ্যানেল নিয়ে সতর্কতা!!

ভুবনবাংলা২৪ঃ বাংলাদেশ পুলিশের নাম ও লোগো ব্যবহার করে খোলা সকল ভুয়া ফেসবুক পেজ, গ্রুপ ও চ্যানেলকে সতর্ক করা হয়েছে।

রোববার পুলিশের ভেরিফাইড ফেসবুক পেজে এ সতর্কতা জানিয়ে আগামী তিন কার্যদিবসের মধ্যে সেগুলো সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়।

পুলিশ হেডকোয়ার্টার্সের সিনিয়র এএসপি (মিডিয়া এন্ড পাবলিক রিলেশনস উইং) সুদীপ্ত সরকার সমকালকে এতথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বাংলাদেশ পুলিশের নাম ও লোগো ব্যবহার করে খোলা সকল ভুয়া ফেসবুক পেজ, গ্রুপ ও চ্যানেলকে সতর্ক করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে ওইসব ভুয়া পেজ সরিয়ে নিতে হবে।

বাংলাদেশ পুলিশের ফেসবুক পেজে পোস্টে বলা হয়, সম্প্রতি বাংলাদেশ পুলিশের নাম, লোগো বা পরিচয় ব্যবহার করে অননুমোদিতভাবে ও আনঅফিসিয়ালি খোলা ফেসবুক পেজ, চ্যানেল বা গ্রুপে প্রকাশিত সংবাদ বা পোস্টের কারণে নানারকম বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে। তাই, অনিয়ন্ত্রিত এ সকল ফেসবুক গ্রুপ, চ্যানেল ও পেজের এডমিনদের দৃষ্টি আকর্ষণ করছে পুলিশ হেডকোয়ার্টার্স এর মিডিয়া এন্ড পাবলিক রিলেশনস উইং।

এতে বলা হয়, প্রাথমিকভাবে এ সকল গ্রুপ, চ্যানেল ও পেজের অ্যাডমিনদেরকে অনুরোধ করা হচ্ছে যেন আগামী তিন কার্য দিবসের মধ্যে তারা তাদের গ্রুপ, চ্যানেল ও পেজের নাম পরিবর্তন করে। মনে রাখতে হবে, আনঅফিসিয়ালি ও অননুমোদিতভাবে খোলা এ সকল গ্রুপ, চ্যানেল ও পেজের নামকরণে বাংলাদেশ পুলিশের নাম, লোগো বা পরিচয় ব্যবহার করা যাবে না।

ওই পোস্টে আরও বলা হয়, এটি স্পষ্ট করা প্রয়োজন যে, এ সকল গ্রুপ, চ্যানেল ও পেজ বন্ধ করে দেয়া আমাদের উদ্দেশ্য নয়। বরং, আমরা এটি নিশ্চিত করতে চাই যে, বাংলাদেশ পুলিশের মিডিয়া এন্ড পাবলিক রিলেশনস উইংয়ের সাথে সমন্বয় করে বাংলাদেশ পুলিশ সম্পর্কিত সংবাদ ও তথ্যাদি প্রকাশ ও প্রচার করা যেতে পারে। সেই লক্ষ্যে সুষ্ঠু সমন্বয় ও কার্যক্রমের স্বার্থে সংশ্লিষ্ট সকল গ্রুপ, চ্যানেল ও পেজের এডমিনদেরকে আগামী ১৮ নভেম্বরের মধ্যে এএসপি, মিডিয়া এন্ড পাবলিক রিলেশনস উইং, পুলিশ হেডকোয়ার্টার্স এর ফোন ০১৭৬৯৬৯১৫৮৭ নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হচ্ছে।

ইতোমধ্যে যারা নাম ও বিবরণ পরিবর্তন করে পুলিশ হেডকোয়ার্টার্স এর মিডিয়া এন্ড পাবলিক রিলেশনস উইংয়ে সাথে সমন্বয় সাধন করেছেন তাদের প্রতি ধন্যবাদও জানানো হয় বাংলাদেশ পুলিশের ওই ফেসবুক পোস্টে।