আর্ন্তজাতিক

পুতিনের সঙ্গে বৈঠক শুভ সূচনা

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে ঐতিহাসিক বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে অংশ নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সোমবার স্থানীয় সময় দুপুরে হেলসিংকিতে অনুষ্ঠিত বৈঠককে শুভ সূচনা বলে মন্তব্য করেছেন ট্রাম্প।

পরে সংবাদ সম্মেলনে আসেন এ দুই বিশ্বনেতা। এ সময় সংবাদ সম্মেলনে প্রথমে কথা বলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তার খোলামেলা আলোচনা হয়েছে। এটি সফল এবং তারা বেশকিছু ফলপ্রসূ দ্বিপাক্ষিক আলোচনা করেছেন।

বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে ট্রাম্পের কাছে ২০১৬ সালের নির্বাচনে রাশিয়ান হস্তক্ষেপ নিয়ে তার নিজ দেশের গোয়েন্দা সংস্থার অভিযোগ প্রসঙ্গে জানতে চাওয়া হয়। এর জবাবে তিনি বলেন, প্রেসিডেন্ট পুতিন বলেছেন, রাশিয়া এতে জড়িত ছিল না। আমিও ওই ঘটনায় রাশিয়ার জড়িত থাকার কোনো কারণ দেখছি না।

ওই নির্বাচন নিয়ে এফবিআইসহ মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর অভিযোগ ছিল, নির্বাচনে হিলারি ক্লিনটনকে হারিয়ে দিতে অনলাইনে বিভিন্ন ধরনের প্রচারণা চালাচ্ছে রাশিয়া। শুধু তাই নয়, তারা সাইবার হামলা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের ভুয়া খবরও ছড়িয়েছে হিলারি ক্লিনটনের বিরুদ্ধে। পুতিনের বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসার পর এবার ট্রাম্পও সরাসরি তার পক্ষেই কথা বললেন।

হেলসিংকির বৈঠককে সময়োপযোগী ও দরকারি অভিহিত করেন পুতিন। অন্যদিকে ট্রাম্প বলেন, তাদের মধ্যেকার এই বৈঠক ছিল অত্যন্ত ফলপ্রসূ সংলাপ।

ট্রাম্প আরো বলেন, তাদের সাক্ষাতের আগে রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্ক ইতিহাসের সবচেয়ে বাজে পরিস্থিতিতে ছিল। তবে তাদের সাক্ষাতের পর এই পরিস্থিতি বদলে গেছে।