আর্ন্তজাতিক

পাকিস্তানে ‘নওয়াজের’ পরাজয়ে ভারতীয় গ্রামে শুনশান নিরবতা, কেন?

পাকিস্তানের জাতীয় নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পিএমএল-এন (পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ) এর পরাজয়ে নানা জনে নানা বিশ্লেষণ টানছেন। সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী সাবেক ক্রিকেট কাপ্তান ইমরান খানের মুখে হাসির ঝিলিক দেখা দিচ্ছে।

কিন্তু নওয়াজের দলের পরাজয়ে রীতিমতো উদাস হয়ে পড়েছে পাকিস্তানের ‘চির শত্রু’ দেশ ভারতের একটি গ্রাম। মনে হচ্ছে ভারতীয় পাঞ্জাবের জাতি উমরায় নামের ওই গ্রামে মহাশোকের ঘটনা ঘটে গেছে। ধর্মীয় পরিচয়ে নওয়াজ মুসলমান আর জাতি উমরা গ্রামের বাসিন্দাদের সিংহভাগ শিখ। তারপরও নওয়াজের জন্য তারা শোকে যেন পাথর হয়ে গেছে।

ভারতীয় গ্রামে নওয়াজের দাদার কবর

খোঁজখবরে এর পেছনের কারণ যা জানা গেছে তার সঙ্গে কিছুটা আবেগ-অনুভূতি জড়িত। জনসত্তা.কম জানায়, এই গ্রামটিতে নওয়াজ শরীফের পূর্বপুরুষদের বসবাস ছিল। এখানে আছে তার দাদার কবর। এখানেই কেটেছে নওয়াজের শৈশব। তার দলের পরাজয়ে জন্মস্থান সেই গ্রামের বাসিন্দারা চরম হতাশ হলেও তাদের এই বিশ্বাসও আছে যে আজ হোক বা কাল- নওয়াজের ভাগ্য ফের চমকাবেই। প্রসঙ্গত, পাকিস্তানে নির্বাচন চলাকালে গত বুধবার দিনভর ওই গ্রামের লোকজন প্রার্থনায় মশগুল ছিল।

ফলাফল ঘোষণায় যখন জানা গেলে নওয়াজের দল জেতেনি তখন জাতি উমরা গ্রামের গুরুদুয়ারা সাহিব-এ  নওয়াজ পরিবারের নিরাপত্তা চেয়ে বিশেষ প্রার্থনা করা হয়। এই গুরুদুয়ারা ভবনটি সেই স্থানে স্থাপিত যেখানে নওয়াজের পূর্বপুরুষদের হাবেলি (প্রাসাদ) ছিল একসময়।

গুরুদুয়ারার প্রধান ‘জ্ঞানী’ ইন্দ্রজিত সিং এ প্রসঙ্গে বলেন, নওয়াজ শরীফের ওপর এর আগেও বেশ কয়েকবার রাজনৈতিক সংকট নেমে এসেছিল। তবে শ্রী গ্রন্থ সাহেবজীর (শিখদের পবিত্র ধর্মগ্রন্থ) আশির্বাদে সেসব সংকট কেটে গেছে।

নওয়াজের ভারতীয় গ্রাম ও তার বাসিন্দারা

গ্রাম পঞ্চায়েতের প্রধান (মুখিয়া) দিলবাগ সিং বলেন, নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ যখন পূর্বপুরুষের গ্রাম জাতি উমরায় এসেছিলেন তখন রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল বিশেষ অনুদান দিয়েছিলেন এই গ্রামের জন্য। ‘শত্রু’ দেশের ক্ষমতাচক্রে আলোচিত এবং নিজের গ্রামের বিখ্যাত ব্যক্তিটি সম্পর্কে তিনি আরও বলেন, যখন পাকিস্তানে ক্ষমতার তখ্ত উল্টে গেল তখন ভয় ছিল নওয়াজ শরিফের না ফাঁসি হয়ে যায়। তবে গ্রামবাসীর প্রার্থনায় তার একটি চুলও বাঁকা করতে পারেনি ওরা।

দুর্নীতির দায়ে কন্যা মরিয়মসহ নওয়াজ এখন জেল খাটছেন। তবে তার অনুপস্থিতিতে ছোট ভাই শাহবাজ শরিফের নেতৃত্বে পিএমএল-এন নির্বাচনে অংশ নেয়। জনসত্তা.কম