শিক্ষাঙ্গন

ঢাবিতে ভর্তি যুদ্ধ : প্রতি আসনের বিপরিতে লড়বে ৩৮ জন

২০১৮-১৯ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ইউনিটের মোট ৭ হাজার ১২৮টি আসনের বিপরীতে ২ লাখ ৭২ হাজার ৫১২জন ভর্তিচ্ছু প্রার্থী অনলাইনের মাধ্যমে আবেদন করেছেন।

এ হিসেব অনুযায়ী এবছর ঢাবিতে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরিতে লড়বে ৩৮ জন পরীক্ষার্থী।

বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী ক-ইউনিটে প্রতি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে ৪৭ জন। এই আসনে এক হাজার ৭৫০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৮২ হাজার ৯৭০ জন। খ-ইউনিটে প্রতি আসনের বিপরীতে ১৫ জন লড়বে। এই ইউনিটে ২ হাজার ৩৭৮টি আসনের বিপরীতে আবেদন করেছে ৩৬ হাজার ২৫০ জন।

গ-ইউনিটে প্রতি আসনে লড়বে ২২ জন। এই ইউনিটে এক হাজার ২৫০ টি আসনের বিপরীতে ২৭ হাজার ৫৩৪ জন আবেদন করেছে।

এদিকে ঘ-ইউনিটে প্রতি আসনে ৬২ জন লড়বে। সম্মিলিত এই ইউনিটে এক হাজার ৬১৫ টি আসনের বিপরীতে এক লাখ ৬১৪ জন আবেদন করেছে। চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ২৫হাজার ১৪৪জন আবেদন করেছে।

ক-ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৮ সেপ্টেম্বর,  খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৪ সেপ্টেম্বর, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ অক্টোবর, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৫ সেপ্টেম্বর এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (অংকন) ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

গ ও চ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৫ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। ক, খ, ঘ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১০ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।

গো নিউজ২৪/আই