লাইফস্টাইল

জেনে নিন, সাঁতারের উপকারিতা

কর্ম ব্রাস্ত জীবনে কতটা সুস্থ আমরা ? প্রয়োজনের তাগিদে শুধু ছুটেই চলেছি । সুস্থ থাকার জন্য ডাক্তার হয়তো ওজন কমাতে বলেছেন। কিন্তু ব্যায়াম হয়তো আপনার অনীহা লাগে। তাহলে কী করবেন। অতিরিক্ত ওজন কমাতে হলে অন্য বিকল্প কোনো পন্থা জানা আছে কি? হ্যাঁ অতিরিক্ত ওজন কমাতে হলে সাঁতার কাটতে পারেন। সাঁতারের মাধ্যমে শরীরের সব অংশের কাজ করে। সাঁতার শরীরের জন্য ভালো ব্যায়াম।

তাই সুস্থ থাকতে হলে সাঁতার কাটতে পারেন। সাঁতার আপনার শরীরের অতিরিক্ত মেদ কমবে। আপনি পাবেন মনের মতো ফিগার।

পাঁচ ধরনের সাঁতার আছে। মুক্ত সাঁতার, চিত সাঁতার, বুক সাঁতার, প্রজাপতি সাঁতার এবং পার্শ্বসাঁতার। ব্যায়াম হিসেবে মুক্ত, চিত ও বুক সাঁতারই উপযুক্ত।

আসুন জেনে নেই কেন সাঁতার কাটবেন। আর সাঁতার কাটলে কি ব্যায়াম হয়?

বুক সাঁতার

উপুড় অবস্থায় শরীর পানির উপরিভাগের সমান্তরাল করে রাখতে হবে। তবে পা মাথার চেয়ে সামান্য নিচু করে রাখবে। দৃষ্টি পানির ওপর দিয়ে বা উপরিভাগের একটু নিচ দিয়ে সামনের দিকে রাখবে। হাত ও পা সঞ্চালন ক্রিয়া যে মুহূর্তে বন্ধ থাকবে, সে মুহূর্তে হাত সামনে ও পা পেছনে সোজা বিস্তৃত অবস্থায় রাখবে। হাতের তালু পানির নিচের দিকে এবং পায়ের তলা ওপর দিকে ফেরানো থাকবে। নতুন যারা সাঁতার শেখে তারা অনেকে এই সাঁতার শেখা সুবিধাজনক মনে করে। কারণ সে ইচ্ছা করলে মাথা উঁচু করে রাখতে পারে এবং কোথায় যাচ্ছে তা দেখতে পায়। জীবন রক্ষার জন্যও এই সাঁতারের সুবিধা অনেক।

চিত সাঁতার

চিত অবস্থায় শরীর পানির ওপর থাকবে। পর্যায়ক্রমে ডান ও বাঁ-হাত দিয়ে পানি সামনে থেকে পেছনে টেনে এবং পর্যায়ক্রমে ডান ও বাঁ-পা দিয়ে পানি পেছনে ধাক্কা দিয়ে শরীর সামনের দিকে এগিয়ে নিয়ে এ সাঁতার দেয়া হয়।

কেন সাঁতার কাটবেন

শরীরের কার্ডিওভাসকুলার পদ্ধতি (সিস্টেম) ভালো রাখে। হৃৎস্পন্দন, রক্তসঞ্চালন ভালো হয়। হৃৎপিণ্ডে চর্বি জমা বা ব্লকের মতো সমস্যা হওয়ার আশঙ্কা কমায়।

ফুসফুস

আপনি জেনে অবাক হবেন যে সাঁতার কাটলে ফুসফুস ভালো থাকে। সাঁতার ফুসফুসের কর্মক্ষমতা বাড়ায়, শ্বাসপ্রশ্বাস সচল রাখে।

কোমর ব্যথা

অহরহ অনেককে বলতে শোনা যায় কোমর ব্যথা, জয়েন্টে ব্যথা। ওষুধ খাচ্ছেন আবার ডাক্তারও দেখাচ্ছেন কিন্তু কিছুতেই ছাড়ছে ব্যথা। কোমর ব্যথা, জয়েন্টের ব্যথা ছাড়াতে জাদুর মতো কাজ করে সাঁতার। সাঁতার কাটলে কোমর ব্যথা, জয়েন্টে ব্যথা ভালো হওয়ার সম্ভাবনা থাকে শতভাগ।

শরীরে পানি ও খনিজ লবন

সাঁতার শরীরে পানি ধরে রাখে এবং খনিজ লবণের ওপর প্রভাব ফেলে না। যদি ব্যায়াম করতে না চান তবে অবশ্যই সাঁতার কাটুন।

উচ্চরক্তচাপ, ডায়াবেটিস

উচ্চরক্তচাপ ও ডায়াবেটিস সারা বিশ্বে একটি পরিচিত সমস্যা। এই উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস—এসব রোগীর ক্ষেত্রে সাঁতার বেশ ভালো কাজ করে। ডাক্তারা বলে থাকেন উচ্চরক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাঁতার কাটতে পারেন।

বাড়তি ওজন

শরীরের খারাপ কোলেস্টেরল কমিয়ে ভালো কোলেস্টেরল বাড়ায়। এছাড়া সাঁতার কাটলে শরীরের বাড়তি ওজন দূর হয়।

উপকারিতা

সাঁতার কাটলে শরীরের সব পেশির উপকার হয়। আর পানি সব দিক থেকে বাতাসের চেয়ে ১২ গুণ বেশি বাধা দিতে পারে বলে মানুষের শারীরিক সামর্থ্য বাড়াতে সহায়ক। সাঁতার কাটলে হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমে।