ধর্ম

জন্মেছি একসঙ্গে, হজেও একসঙ্গে যাচ্ছি

আব্দুল কুদ্দুস ও আব্দুল করিম সহোদর। শেরপুর সদরের বাসিন্দা এই সহোদরের জন্ম তারিখ একই। জমজ দুই ভাইয়ের বয়স সত্তর পেরিয়ে এখন আশির কোটায়। শরীর স্বাস্থ্যের দিক থেকে দুই ভাই সুস্থ সবল। কিছুতেই পরাজিত হতে চান না বার্ধক্যের কাছে। বললেন, ‘জন্মেছি একসঙ্গে তাই হজেও যাচ্ছি একসঙ্গে, আল্লাহ যদি কবুল করেন।’

আব্দুল করিম জানান, ছোটবেলা বাবা-মাকে হারানোর পর খালার কোলে মানুষ হয়েছেন। দুজনই পেশায় কৃষি পণ্যের ব্যবসা করেন শেরপুরে। এলাকার ছোটখাটো বাজার থেকে ন্যায্য দামে নানা কৃষি পণ্য কিনে ঢাকার এক পার্টিকে দেন। সবই করেন একত্রে।

কথা প্রসঙ্গে আব্দুল কুদ্দুস জানান, আমাদের এখনও এক চুলা। দুই ভাইয়ের ঘরে তিন সন্তান, সবাই কর্ম করতে দূরে বাস করছেন। আমরা দুই ভাই আছি একত্রে, মরতেও চাই একসঙ্গে।

দুই ভাইয়ের হজ কবুলের জন্য দোয়া চেয়ে আব্দুল কুদ্দুস বলেন, আল্লাহর কাছে আর কিছুই চাওয়ার নাই, চাই কেবল ঈমানী মৃত্যু। বিকেল ৩টা ৫৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে চড়ে জেদ্দার উদ্দেশে পাড়ি দেন দুই সহোদর।

উল্লেখ্য, বাংলাদেশ থেকে এ বছর প্রায় ১,২৭,১৯৮ হজযাত্রী পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন। এ বছর বিমানে যাবেন মোট ৬৩,৫৯৯ হজযাত্রী, এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭,১৯৮ অবশিষ্ট ৫৬,৪০১ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।