খেলাধুলা

জন্মদিনে স্যার ব্রাডম্যানকে স্মরণ করল গুগল

ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা ব্যাটসম্যান কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের ১১০তম জন্মদিন আজ। অস্ট্রেলিয়ার সাবেক এই ব্যাটসম্যানের জন্মদিন উপলক্ষে নিজেদের ওয়েবসাইটে রঙ্গিন ডুডল তৈরি করেছে সার্চ ইঞ্জিন গুগল। ওয়েবসাইটে গুগল সার্চ করলেও দেখা যাচ্ছে ব্র্যাডম্যানের প্রতিকৃতি। যেটি এখন ভাইরাল।

বিখ্যাত সব ব্যক্তিত্ব কিংবা বিশেষ দিবসগুলোতে ডুডল প্রকাশ করে টেক জায়ান্ট গুগল। তাদের সার্চ ইঞ্জিনের লোগোটি বদলে দেওয়া হয়। এবার ব্রাডম্যানের জন্মদিনেও তার ব্যতিক্রম হলো না। সামাজিক যোগাযোগ মাধ্যম ও সংবাদমাধ্যমে এটি খবর আকারে প্রকাশ করা হচ্ছে। গুগলের এমন শ্রদ্ধাকে সাধুবাধ জানিয়েছে জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমের দর্শকরা।

১৯০৮ সালের ২৭ আগস্ট অস্ট্রেলিয়ার নিউ সাউথওয়েলসে জন্মগ্রহণ করেন ব্র্যাডম্যান। ১৯২৮ সালে ৩০ নভেম্বর টেস্ট অভিষেক হয় তার। এরপর ক্রিকেট জগতে শুরু হয় তার রাজত্ব। ১৯৪৮ সালের শেষ টেস্ট খেলার আগে ৫২ ম্যাচে ৬৯৯৬ রান করেন তিনি। গড়- ৯৯ দশমিক ৯৪। যা টেস্ট ফরম্যাট, এমনকি আন্তর্জাতিক অঙ্গনে আজও সর্বোচ্চ ব্যাটিং গড়। টেস্টে ২৯টি সেঞ্চুরি ও ১৩টি হাফ-সেঞ্চুরির মালিক এই বিখ্যাত ক্রিকেটার।

নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ২০০০ সালের ডিসেম্বরে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ব্র্যাডম্যান। এরপর দীর্ঘদিন চিকিৎসাধীন ছিলেন। এরপর ২০০১ সালের ২৫ ফেব্রুয়ারি, ৯২ বছর বয়সে মারা যান তিনি। পরবর্তী যুগে একমাত্র ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকারকে তুলনা করা হয় ব্র্যাডম্যানের সঙ্গে। তাকে বলা হতো ‘একালের ব্র্যাডম্যান।’