লাইফস্টাইল

গোপনাঙ্গে চুলকানির কিছু কারণ ও এর প্রতিকার

চুলকানির কিছু কারণ- যোনিপথে চুলকানি একটি অস্বস্তিকর বিষয়। এবং এটা অনেক মহিলারই হয়। এর নির্দিষ্ট কোন কারণ নেই। অনেক কারণেই হতে পারে। লেখাতে এই বিষয় নিয়েই আলোচনা করবো।

Yeast (এক ধরণের ফাংগাস) ইনফেকশনঃ বেশিরভাগ মহিলা তাদের জীবনকালে ভেজাইনাল yeast ইনফেকশনের স্বীকার হয়। বিষয়টি খুব বেশি গুরুতর না কিন্তু প্রচরন্ড বিরক্তিকর। সাধারণত ব্যকটেরিয়া থেকে এই ইনফেকশনের সূত্রপাত হয়।

Yeast ইনফেকশন এর কিছু লক্ষণ :

১ চুলকানি

২ জ্বালাপোড়া

৩ গন্ধহীন সাদা বা পরিষ্কার স্রাব

৪ অস্বস্তি

৫ হরমোন ব্যলেন্স চেঞ্জ হতে পারে এমন কিছু অ্যান্টিবায়োটিক এর ব্যবহার

Bacterial vaginosis (BV) : এটি একটি কমন ব্যাকটেরিয়াল রোগ। সাধারণত মেয়েরা যখন মা হওয়ার উপযুক্ত হয় সে সময় এই ব্যাকটেরিয়া হতে পারে। যখন যোনিতে উপকারি ব্যকটেরয়ার পরিমাণ কমে যায় তখন BV হতে পারে।

অনেক মেয়েই এটা হলে কোন উপসর্গ দেখতে পায় না বা সে নিজেই বুঝতে পারেনা। এটা হলে গন্ধযুক্ত স্রাব যেতে পারে। যোনিতে জ্বালাপোড়া হতে পারে।

Irritation or allergy : এটা সাধারণ এলার্জিগত সমস্যার কারণে হয়। এটা হতে পারে মেয়েদের অন্তর্বাস যে ডিটারজেন্ট দিয়ে ধোয়া হয় তার কারণে। সেনেটারি প্যাড বা টেম্পন এর কারণে।

এ ছাড়াও যাদের এলার্জির সমস্যা আছে তাদের এটা হতে পারে। যদি এলার্জির সমস্যা থাকে তবে যে খাবারে এলার্জি বাড়ে সেগুলো এভোয়েড করতে হবে। খুব বেশি সমস্যা মনে হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।