লাইফস্টাইল

খুশকি থেকে বাঁচার সহজ উপায় ও সমাধান!!

শীতকালে মানুষ সবচেয়ে বেশি যে সমস্যায় ভোগে তা হল খুশকি। ঠান্ডা পড়তে না পড়তেই ত্বকের ও চুলের বিভিন্ন রকমের সমস্যা দেখা দিতে শুরু করে। এটা সাধারণ এক সমস্যা। মাথার ত্বকে নতুন কোষ তৈরি হয় এবং পুরনো কোষগুলো ঝরে যায়। কিন্তু পুরনো কোষগুলো যখন ঠিকঠাক মতো ঝরে যেতে পারে না তখন সেগুলো জমে যায় এবং ফাঙ্গাস সংক্রমিত হয়। ফলে খুশকি হয়।

খুশকি দূর করতে কত কিছুই না করে থাকে অনেকে। হাজার হাজার টাকা খরচা করেও সমস্যার কোনও সমাধান মেলে না। তবে এই পাঁচটি পরামর্শ মেনে চললেই বাড়িতে বসেই খুশকি দুর করতে পারবেন এবং খুব সহজেই।

ভিনিগার
শ্যাম্পু ও কন্ডিশনার লাগানোর পর অ্যাপেল সাইডার ভিনিগারের দু-তিন ফোঁটা জলে দিয়ে সেটি চুলে লাগান। ভিনিগারে পটাশিয়াম রয়েছে বেশি মাত্রায়, যা স্ক্যাল্প থেকে মৃত কোষগুলো দুর করতে সাহায্য করে। তবে কেমিক্যাল ভিনিগার থেকে সাধানে থাকবেন। এতে উপকারের চেয়ে ক্ষতি হয় বেশি।

নিম পাতা
নিম পাতা প্রায় আধ ঘণ্টা জলে ভিজিয়ে ফুটিয়ে নিন। এরপর সেটি বেটে ভালো করে একটি পেস্ট তৈরি করে মাথায় লাগান। ৪০ মিনিট লাগিয়ে রাখুন ও পরে জল দিয়ে ধুয়ে ফেলুন।

মেথির বিজ
সারা রাত মেথির বিজ জলে ভিজিয়ে রাখুন। এরপর একটি পেস্ট তৈরি করে মাথায় লাগিয়ে রাখুন। আধ ঘণ্টা পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

ঘৃতকুমারী
ফাঙ্গাস বা কোনও রকম ব্যাকটেরিয়ার সঙ্গে লড়ার অদ্ভুত ক্ষমতা রয়েছে। খুশকি দুর করতে এটি খুব উপকারি। ঘৃতকুমারী ৪০ মিনিট পর্যন্ত মাথায় লাগিয়ে রাখুন। এরপর শ্যাম্পু করে নিন, আপনার খুশকির সমস্যা অনেকটাই কমে যাবে।

ওলিভ অয়েল
ওলিভ অয়েল ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে। সপ্তাহে দু’বার ওলিভ অয়েল মাখুন। এরপর মাথায় একটি কাপড় জড়িয়ে রাখুন।