খেলাধুলা

কোচকে কথা দিয়ে ঝুঁকি নিয়ে সফল মাশরাফি

সিরিজ নির্ধারণী ম্যাচ। ধীরলয়ে এগুচ্ছে বাংলাদেশ দলের রান। ৩৯ ওভারে ২০১ রান। ফিরে গেছেন সেঞ্চুরিয়ান তামিম ইকবাল। ব্যাট করতে বাকী আছেন সাব্বির রহমান, মোসাদ্দেকের স্বীকৃত ব্যাটসম্যান।

কিন্তুু টাইগার দলের কোচ স্টিভ রোডস চান একটু রানরেট বাড়াতে। তিনি তখন জানিয়ে ছিলেন, যে রানরেট বাড়াতে পারবে সে যেনো ব্যাটিংয়ে যায়। কেউ হয়তো ঝুঁকি নিতে চাচ্ছিলেন না। এগিয়ে এলেন মাশরাফি।

দলের রানরেট বাড়াতে ব্যাটিংয়ে নেমেই ঝড় তুলেন। ২৫ বলে ৩৬ রানের দারুণ কার্যকরী এক ইনিংস খেলেন অধিনায়ক। তামিমের সেঞ্চুরি, মাহমুদুল্লাহ রিয়াদের দায়িত্বশীল অর্ধশতক আর মাশরাফির ম্যাজিকেল ব্যাটিংয়ে বাংলাদেশের সংগ্রহ ৩০১ রান। ম্যাচ শেষে ১৮ রানের জয়।

তামিম আউটের পর কোচ স্টিভ রোডস চাইছিলেন, এই সময়ে রান রেটটা কোনভাবে বাড়িয়ে নেওয়া যায় কি না। সেটা মুখ দিয়ে প্রকাশ করতেই ঝুঁকিটা নিলেন অধিনায়ক।

নিজের ব্যাট করতে নামা প্রসঙ্গে মাশরাফি বলেন, ‘কোচ চাইছিলেন ৩৫ ওভারের পর থেকে রান রেট বাড়ুক। কোচকে বলেছিলাম, আমি যাই? তখন আসলে সোজা শট খেলা ব্যাটসম্যানদের জন্য কঠিন। আমি ঝুঁকিটা নেওয়ার কথা ভাবলাম। কোচও আমার পাশেই দাঁড়ালেন। বললেন, দ্বিধায় ভুগছ কেন, যাও!’