লাইফস্টাইল

কালো অন্তর্বাসই মৃত্যুর দিকে ঠেলে দিলো সোনালি বেন্দ্রেকে!

তেমনটাই তো ছড়িয়েছে মেসেজে! সোনালি বেন্দ্রে ইউটেরাইন ক্যানসারে আক্রান্ত এবং এর জন্য দায়ী নাকি কালো রঙের অন্তর্বাস! গরমকালে এই কালো রঙের অন্তর্বাস পরলে নাকি ব্রেস্ট ক্যানসার হয়। টাটা ক্যানসারের হাসপাতালের নামও এই মেসেজে উল্লেখ করা হয়েছে।

কিন্তু, এই মেসেজের সত্যতা নিয়ে প্রশ্ন উঠেছে সব মহলেই। মেসেজের অনেক তথ্যই ভুল বা অসত্য বলে মনে করছেন ক্যানসার বিশেষজ্ঞরা। প্রথমত, সোনালি বেন্দ্রে বা তার পরিবারের কেউ বলেননি, যে তিনি ইউটেরাইন ক্যানসারে আক্রান্ত।

এছাড়া, মেসেজে গরমে কালো ব্রা না পরার জন্য যে সব কারণ বলা হয়েছে তার অধিকাংশই মিথ্যা। যেমন, কালো অন্তর্বাস নাকি সূর্যের আলোকে বেশি করে শোষণ করে। এর ফলে ক্ষতিকারক আলট্রা ভায়োলেট রশ্মি অতিরিক্তমাত্রায় শরীরে প্রবেশ করে। যার থেকে ব্রেস্ট ক্যানসার হয়। এটা সত্যি যে কালো জিনিস আলোকে বেশি শুষে নেয়। কিন্তু কালো অন্তর্বাস পরলে ব্রেস্ট ক্যানসারের সম্ভাবনা রয়েছে এমন কোনও বিজ্ঞানভিত্তিক প্রমাণ এখনও নেই।

মেসেজের বিশ্বাসযোগত্যা প্রমাণ করতে টাটা ক্যানসার হাসপাতালের নামও রাখা হয়েছে তাতে। এর আগেও হোয়াটসঅ্যাপ–এ আসা এমনই এক ফেক মেসেজে টাটা ক্যানসার হাসপাতালের নাম উল্লেখ করা হয়েছিল। ওই মেসেজে বলা হয়েছিল স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করে বহু মেয়ে মারা যাচ্ছে। মেসেজের কথা জানা মাত্রই সোনালি সবাইকে ওই ভুয়ো মেসেজ ডিলিট করে দেওয়ার অনুরোধ জানিয়েছেন।