লাইফস্টাইল

কথার দ্বারা অন্যের মন জয় করতে জেনে নিন ৬টি কৌশল

মানুষের মন জয় করা বেশ কঠিন একটি কাজ। আপনি যত ভাল মানুষই হোন না কেন সবাই যে আপনার উপর খুশি থাকবে এমনটা ভাবা উচিত নয়। কাউকে খুশি করার জন্য কত কিছুই না করতে হয়। আবার কিছু মানুষ আছেন যারা খুব সহজে শুধু কথা দিয়ে অপর মানুষের মন জয় করে ফেলেন। কথা দিয়ে কারোর মন জয় করা কঠিন হলেও অসাধ্য কিছু নয়। কিছু কৌশল মনে রাখলে আপনিও কথা দিয়ে অন্যের মন জয় করতে পারবেন।
১। হাসি

একজন মানুষ কতটুকু বিশ্বাসযোগ্য তা ৩৪ মিলি সেকেন্ডের মধ্যে আরেকজন মানুষ ঠিক করতে পারে, শুধু তার মুখের দিকে তাকিয়ে- Princeton University গবেষণায় এমনটি দেখেছেন। মুখের অভিব্যক্তি অনেক কিছু প্রকাশ করে থাকে। Peter Mende-Siedlecki, Ph.D., a postdoctoral researcher in the psychology department at NYU বলেন “ মানুষ হাস্যোজ্জ্বল মানুষকে বিশ্বাসযোগ্য মনে করে থাকে”। মুখে এক চিলতে হাসি নিয়ে কথা বলুন এটি মানুষের কাছাকাছি যেতে সাহায্য করবে।

২। ভাল শ্রোতা হোন
আপনি যার মন জয় করতে চাচ্ছেন তার কথা মনোযোগ দিয়ে শুনুন। সম্পূর্ণ কথা শেষ হবার পর আপনার মন্তব্য করুন। কথার মাঝে কথা বলা কেউ পছন্দ করে না।

৩। যুক্তি দিয়ে কথা বলুন
মন থেকে কথা বলুন, কিন্তু যুক্তি দিয়ে সেটা ভাবুন। কথা বলার সময় ভাবুন আপনি তার স্থানে থাকলে কি উত্তর দিতেন অথবা কী বলতেন। যুক্তিযোগ্য কথা সব মানুষের কাছে গ্রহণযোগ্য হয়।

৪। অতিরিক্ত কথা না বলা

অনেক সময় আমরা প্রয়োজনের বাইরে কথা বলে থাকি। অতিরিক্ত কথা অন্যের বিরক্তি ছাড়া অন্যকিছু সৃষ্টি করে না। আবার কম কথা আপনার মনের ভাব সঠিকভাবে প্রকাশ নাও করতে পারে। অল্প কিন্তু শক্তিশালী নির্দিষ্ট শব্দ ব্যবহার করুন নিজের মনের ভাব প্রকাশ করতে।

৫। আত্নবিশ্বাসের সাথে কথা বলুন

নিজের কথাটি আত্নবিশ্বাসের সাথে অন্যের সামনে উপস্থাপন করুন। প্রয়োজনীয় তর্ক, কিছুটা কৌতুক আর সুন্দর উপস্থাপন অন্যের কাছে আপনার গ্রহণযোগ্যতা বৃদ্ধি করবে। প্রশ্ন কম করা, নিজের কথাকে ব্যাখ্যা করা শ্রোতার মনকে খুব সহজে জয় করবে।

৬। আই কন্টাক্ট

চোখের দিকে সরাসরি তাকিয়ে কথা বলুন। এতে শ্রোতার মনোযোগ বৃদ্ধি পায়। মিটিংএ কথা বলার সময় চেষ্টা করুন সবার চোখের দিকে তাকিয়ে কথা বলার।