খেলাধুলা

এক যুগ কাটিয়ে দিলেন বিশ্বসেরা অল-রাউন্ডার

আন্তর্জাতিক ক্রিকেটে এক যুগ পূর্ণ করলেন বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান। রবিবার এই বিশেষ দিনটিতে দল এবং দেশের জন্য একটি বিশেষ মুহূর্তে উপহার দিলেন তিনি। দেশের বাইরে দ্বিতীয়াবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জিতেছে বাংলাদেশ। সেটাও আবার আমেরিকায়।

এমন বিশেষ দিনে বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বপ্নের কথা জানালেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক।

২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল সাকিবের। এরপর ধীরে ধীরে তিনি নিজেকে পরিণত করেছেন বিশ্বের সেরা অল-রাউন্ডারে। দীর্ঘসময় ক্রিকেটের তিন ফরম্যাটেই বিশ্বের এক নম্বর ছিলেন তিনি। সাময়িক সময়ের জন্য শীর্ষস্থান হারালেও আবারও পুনরুদ্ধারে বেগ পেতে হয়নি।

ক্যারিবীয় সফরে টেস্ট সিরিজে লজ্জাজনকভাবে পরাজিত হয়ে সমালোনার শিকার হয়েছিলেন সাকিব। মাশরাফির নেতৃত্বে ওয়ানডে সিরিজ জয়ের পর সাকিব জেতালেন টি-টোয়েন্টি সিরিজ। হলেন সিরিজ সেরা।

২-১ ব্যবধানে দারুণ এই জয়ের পর সাকিব বললেন, ‘আমাদের এখন টেস্টটা যেন ভালো খেলতে পারি, সে চেষ্টা করতে হবে। টেস্টে আমরা ইতিমধ্যেই ঘরের মাঠে জিতছি। এবার পালা বিদেশের মাটিতে ভালো করা।’

তিনি আরও বললেন, ‘আমরা ওয়ানডেতে গত তিন–চার বছর ধরেই ভালো করছি। ২০১৫ বিশ্বকাপের পর থেকেই এই ধারাবাহিকতা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয় আমাদের আত্মবিশ্বাসী করে তুলবে। আমরা টি-টোয়েন্টি ক্রিকেটটাও যে ভালো খেলতে পারি, সেই বিশ্বাসটাই খেলোয়াড়দের মধ্যে তৈরি হবে।’