লাইফস্টাইল

এক কলায় এত জাদু!

আমাদের শরীরের শক্তি বর্ধনকারী সুকরোজ, ফ্রুক্টোজ, গ্লুকোজ এবং ফাইবার রয়েছে। গবেষণায় জানা যায় মাত্র দুইটি কলা প্রায় ৯০ মিনিট পূর্নোদ্যমে কাজ করার মত শক্তি যোগায় এবং বিশ্বে ক্রীড়াবিদদের ডায়েটের অন্যতম ফল হল কলা।  কথায় আছে সকালে খাবার পেট ভরে খেতে হয়। কিন্তু সেই মাত্রা বেশি করতে গিয়ে অনেকেই খাদ্য তালিকায় যা রাখেন তাতে লাভে লাভ তো কিছুই হয় না, উল্টো দিনের পর দিন সমস্যা বাড়তেই থাকে। 

আপনি এখন যা জানতে যাচ্ছেন, তা জানার পরে আপনি আর কখনোই কলাকে ছোট তুচ্ছ ফল হিসেবে দেখবেন না। কলা যে কেবল শরীরে শক্তি যোগায় তা নয় বরং মানসিক,শারীরিক অনেক অসুস্থতা থেকে কলা আমাদের প্রতিরোধ করে। তাই দেরী না করে জেনে নিন কলার প্রাকৃতিক গুন বৈশিষ্ট্য।

১) কলা শুধু ফিট থাকতেই সাহায্য করে না, এই কলাতে রয়েছে ভিটামিন ‘সি’ ও ‘ই’। ক্যান্সার প্রতিরোধেও কলার ভূমিকা রয়েছে বলে মনে করা হয়।

২) কলাতে রয়েছে মিনারেল, শর্করা, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম। এই সবই শরীরে বাড়তি এনার্জি এনে দেয়।

৩) ঘুম থেকে উঠে সকালে অনেকেরই কিছু খেতে ইচ্ছে করে না, তাদের কাছে কলা কিন্তু বেশ কাজের। একটি কলা খেলে তা পেট ভরিয়ে দেয় নিমেষেই।

৪) কলা কিন্তু ওজন কমাতেও সাহায্য করে বলে মনে করেন অনেকে। কলা থেকে তৈরি কেক বা চিপস অথবা বানানাশেক অনেকের প্রিয়।

৫) এই কলা যেমন পেট এবং স্বাস্থ্যের পক্ষে উপকারী, তেমনই আপনার ত্বকের জেল্লা ফেরাতেও সক্ষম কলা। তাই এলার্জি সংক্রান্ত বা ডাক্তারদের নিষেধ না থাকলে, একটা কলা নাস্তার টেবিলে রাখার কথা ভাবতে পারেন।