খেলাধুলা

উদ্ধার হলেই বিশ্বকাপ ফাইনাল দেখার সুযোগ

থাইল্যান্ডের গুহায় আটকে পড়া ১২ কিশোর ও তাদের ফুটবল কোচ এবং তাদের পরিবারের পাশে দাঁড়িয়েছে বিশ্ব ফুটবল নিয়ন্ত্রনকারী সংস্থা ফিফাসহ অন্যান্য ফুটবল দল। আটকেপড়া কিশোর ফুটবলারদের মঙ্গল কামনাসহ তাদের রাশিয়া বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা দেখার আমন্ত্রণ জানিয়েছে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

গুহায় আটকে পড়া ১২ কিশোর ও তাদের ফুটবল কোচকে যদি সময়মত উদ্ধার করা যায় তাহলেই তারা মস্কোতে ফাইনাল ম্যাচ দেখতে এবারের বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে রবিবার (১৫ জুলাই) মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার মস্কো থেকে থাই ফুটবল অ্যাসোসিয়েশনকেপাঠানো এক বার্তায় এ কথা বলেন ফিফা সভাপতি।

উদ্বিগ্নতার সাথেই থাইল্যান্ডের গুহায় আটকে পড়া ফুটবল দলটির উদ্ধার কার্যক্রমের খবর অনুসরণ করছেন জানিয়ে জিয়ান্নি ইনফান্তিনো বলেন, ‘আন্তর্জাতিক ফুটবল সম্প্রদায়ের পক্ষ থেকে আমি গভীর সমবেদনা জানাচ্ছি। সেই সঙ্গে থাইল্যান্ডের জনগণ যারা খুবই উদ্বিগ্ন হয়ে আছেন তাদের সঙ্গে ও আটকে পড়া ফুটবল দলটির পরিবারের সঙ্গে সহমর্মিতা প্রকাশ করছি।

ফিফা সভাপতি বলেন, ‘অনিশ্চয়তা ও উদ্বিগ্নতায় ভরা এ সময়টাতে তাদের পরিবারের জন্য একটু শান্তি ও সাহস যোগাতে আমাদের শুভকামনা সহযোগিতা করবে বলে আমাদের বিশ্বাস।

‘আশা করছি; যদি তারা সবাই আবার একত্রিত হন, তাদের স্বাস্থ্য যদি ভ্রমণের উপযোগী থাকে তাহলে ফিফা খুবই আনন্দের সঙ্গে তাদের বিশ্বকাপ ২০১৮’র ফাইনাল মস্কোতে দেখার আমন্ত্রণ দিয়ে রাখছে। আমাদের অতিথি হিসেবে তারা খেলা উপভোগ করবে।’, যোগ করেন ফিফা সভাপতি।

শুধু ফিফাই নয় আন্তর্জাতিক ফুটবল সম্প্রদায়ও তাদের বার্তা ও সহযোগিতা নিয়ে এগিয়ে এসেছে। ফিফা বিশ্বকাপ থেকে নক আউট রাউন্ডে বেলজিয়ামের কাছে ৩-২ গোলে হেরে বিদায় নেয়া জাপানের জাতীয় ফুটবল দল বলেছে, ‘আশা ত্যাগ করো না। ফুটবল বিশ্ব আপনাদের সাথে আছে।’

সমবেদনা জানিয়েছে ইংল্যান্ড। দলটির ডিফেন্ডার জন স্টোনস বলেছেন, আমাদের আশা ও প্রত্যাশা হল যে তারা নিরাপদ ও সুস্থভাবে সেখান থেকে বের হয়ে আসবে। পুরো ইংল্যান্ড দল তাদের ও তাদের পরিবারের সাথে আছে।

এএইচ