জাতীয়

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে এই হামলাকারীরা কারা ?

এফপি

ডেস্কনিউজ; শিক্ষার্থীদের চলমান নিরাপদ সড়ক চাই আন্দোলনকে ঘিরে আবারও সংঘর্ষের ঘটনা ঘটেছে। সোমবার (০৬ আগস্ট) বেলা ১১টার দিকে রাজধানীর আফতাব নগরে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের ওপর হামলা করে একদল লোক। হামলার এক পর্যায়ে শিক্ষার্থীরা ক্যাম্পাসের মধ্যে ঢুকে গেলেও সেখানে তারা ইট-পাটকেল ছোড়েন এবং লাঠি দিয়ে গেট পেটাতে থাকে। তাৎক্ষণিকভাবে কাউকেই চিহ্নিত করা সম্ভব হয়নি।

হামলাকারীরা খালি গায়ে, লুঙ্গি ও হাফ প্যান্ট পরিহিত ছিলেন। ওই ঘটনার ফুটেজ সময় নিউজের হাতে এসেছে।

বেলা ১১টার দিকে শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিলে সেখানে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়। এরই মধ্যে তারা ক্যাম্পাস থেকে লাঠি হাতে বেরিয়ে এসে সেখানে অবস্থানরত লোকদের ধাওয়া দেয় শিক্ষার্থীরা। এ সময় এক পক্ষ আরেক পক্ষকে লক্ষ্য করে ইট-পাটকেল মারতে থাকে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ার শেল ছোড়ে পুলিশ। চার থেকে পাঁচটি গাড়িও সেসময় ভাঙচুর করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শিক্ষার্থীরা সড়কে জড়ো হয়ে মিছিল বের করলে পুলিশ তাদের বাধা দেয়। কিন্তু পুলিশি বাধা পেরিয়ে ছাত্ররা মিছিল করার চেষ্টা করলে তাদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করা হয়। পরে শিক্ষার্থীরা আফতাবনগর এলাকায় সরে যায়। অনেকেই ক্যাম্পাসে অবস্থান নেয়।

এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ক্যাম্পাসের গেট বন্ধ করে দিলেও কিছু লোক গেটে লাঠিসোটা দিয়ে আঘাত করতে থাকেন। অনেকে ঢিল ছোড়েন। এসময় শিশু থেকে শুরু করে মধ্যবয়সী লোকদের সেখানে দেখা গেছে। তবে তাৎক্ষণিকভাবে তাদের পরিচয় জানা যায়নি। পরবর্তীতে সেখানে পুলিশের পাশাপাশি র‌্যাবও অবস্থান নেয়।

উল্লেখ্য, ২৯ জুলাই দুপুরে রাজধানীর বিমানবন্দর সড়কের কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে এমইএস বাস স্ট্যান্ডে জাবালে নূর পরিবহনের একটি বাসচাপায় নিহত হন মিম ও করিম নামে দুই শিক্ষার্থী। ওই দুর্ঘটনায় ১০-১৫ জন শিক্ষার্থী আহতও হন । এ ঘটনায় দিয়ার বাবা ওই দিনই ক্যান্টনমেন্ট থানায় একটি মামলা করেন। দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর থেকেই নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।