জাতীয়

ইভিএমের বিরোধিতা করে ইসি কমিশনারের বৈঠক বর্জন

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার নিয়ে আরপিও সংশোধনের বিরোধিতা করে নির্বাচন কমিশনের সভা বর্জন করেছেন কমিশনার মাহবুব তালুকদার। একইসঙ্গে তিনি গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের সিদ্ধান্তে নোট অব ডিসেন্ট দিয়েছেন। এ বিষয়ে মাহবুব তালুকদার সাংবাদিকদের সঙ্গে কোনও কথা বলতে রাজি হননি।

আজ বৃহস্পতিবার বেলা ১১টায় নির্বাচন ভবনে কমিশনের সভা শুরু হয়। বৈঠক শুরুর প্রায় আধা ঘণ্টা পর নোট অব ডিসেন্ট দিয়ে বেরিয়ে যান মাহবুব তালুকদার। বর্তমানে তিনি তার কার্যালয়ে অবস্থান করছেন। সভায় সভাপতিত্ব করছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। এ ছাড়া অপর তিন নির্বাচন কমিশনার সভায় উপস্থিত রয়েছেন।

সভা শেষে দুপুরে সংবাদ সম্মেলন করবেন প্রধান নির্বাচন কমিশনার। এ ছাড়া বিকেল ৩টায় নির্বাচন কমিশনার মাহাবুব তালুকদারের ব্রিফ করার কথা রয়েছে। এর আগে গত ২৬ আগস্ট আরপিও সংশোধন বিষয়ে কমিশন সভা অনুষ্ঠিত হয়। ওইদিন সিইসি কেএম নূরুল হুদার সরকারি সফরে শ্রীলঙ্কায় যাওয়ার কারণে বৈঠকটি শেষ না করে মুলতবি করা হয়। ৩০ আগস্ট নতুন বৈঠকের সময়সীমা নির্ধারণ করা হয়।

কমিশন সভায় আইনের এই সংশোধন অনুমোদন পেলে আইন মন্ত্রণালায়ের ভোটিংয়ের পর তা মন্ত্রিসভায় পাঠানো হবে বলে জানিয়েছেন ইসি কর্মকর্তারা। এরপর ৯ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া জাতীয় সংসদের শেষ অধিবেশনে সংশোধনী প্রস্তাব উত্থাপনের কথা রয়েছে।