রাজনীতি

আ.লীগের মনোনয়ন ফরম নিলেন সাবেক মেয়র মনজুর

চট্টগ্রাম–১০ আসনের (পাহাড়তলী, হালিশহর ও খুলশী) জন্য এবার আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলম। শনিবার ঢাকার ধানমন্ডিতে আওয়ামী লীগের কার্যালয় থেকে দলীয় মনোনয়নের ফরম সংগ্রহ করেন তিনি।

এই আসনের বর্তমান সাংসদ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও সাবেক মন্ত্রী আফছারুল আমীন। তিনিও এই আসনে লড়াই করতে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বলে জানা গেছে।

মোবাইলে যোগাযোগ করা হলে সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলম শনিবার রাতে প্রথম আলোকে বলেন, তাঁর পক্ষে চাচাতো ভাই আবুল কালাম আজাদ মনোনয়ন ফরম কিনেছেন। মনজুর আলম বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার জন্যই মনোনয়ন ফরম কিনেছি।’

আওয়ামী লীগ ছেড়ে ২০১০ সালে বিএনপির মনোনয়নে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হয়েছিলেন মনজুর আলম। নির্বাচনে তাঁর রাজনৈতিক গুরু মহানগর আওয়ামী লীগের তৎকালীন সভাপতি প্রয়াত এ বি এম মহিউদ্দিন চৌধুরীকে পরাজিত করে মেয়র নির্বাচিত হন তিনি। এরপর বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হিসেবে নিয়োগ দেওয়া হয় তাঁকে।

২০১৫ সালে আবারও বিএনপির মনোনয়নে মেয়র পদে প্রার্থী হন মনজুর। ভোটের দিন কারচুপির অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দেন তিনি। রাজনীতি থেকেও অবসরের ঘোষণা দেন।

সাবেক মেয়র মহিউদ্দিনকে ছেড়ে বিএনপির মনোনয়নে মেয়র নির্বাচনে প্রার্থী হওয়ার আগে মনজুর আলম ছিলেন আওয়ামী লীগ–সমর্থিত ওয়ার্ড কাউন্সিলর। ১৯৯৪ সাল থেকে একটানা ১৬ বছর তিনি আওয়ামী লীগ–সমর্থিত ওয়ার্ড কাউন্সিলর ছিলেন। মেয়র নির্বাচিত হওয়ার পরও মহিউদ্দিন চৌধুরীর প্রসঙ্গে কখনো নেতিবাচক কথা বলেননি।

চট্টগ্রামের ১৬টি আসনে শনিবার পর্যন্ত ২০০–এর বেশি মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন সম্ভাব্য প্রার্থীরা। তবে চট্টগ্রাম–১৩ (আনোয়ারা–কর্ণফুলী) আসনে আওয়ামী লীগের কেউ মনোনয়ন ফরম সংগ্রহ করেননি।

চট্টগ্রাম–১৩ আসনের সাংসদ ও ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী শনিবার প্রথম আলোকে বলেন, আগামীকাল (আজ) তিনি মনোনয়ন ফরম কিনবেন।