আওয়ামী লীগ

আ. লীগের মনোনয়ন পত্র বিক্রি করে আয় ১২ কোটি টাকা!

ভুবন বাংলা২৪ ডেস্ক রিপোর্ট: জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন দল গত শক্রবার থেকে আওয়ামী লীগের মনোনয়নপত্র বিক্রি শুরু করেছে। শনিবার পর্যন্ত দলটির নেতারা মনোনয়নপত্র তুলেছেন ২ হাজার ৬০০টি। প্রতিটি মনোনয়নপত্রের মূল্য এবার ধরা হয়েছে ৩০ হাজার টাকা। ফলে দলটির আয় হয়েছে ৭ কোট ৮ লাক টাকা। এ টাকা দলের তহবিলে জমা হবে বলে জানা গেছে।

সূত্র জানায়, আওয়ামী লীগের মনোনয়নপত্র বিক্রি আগামী ১৪ নভেম্বর পর্যন্ত চলার কথা রয়েছে। তবে রোববার বিকাল সাড়ে ৩টায় আওয়ামী লীগের সংসদীয় কমিটির বৈঠক রয়েছে। এ বৈঠক থেকে কতদিন পর্যন্ত মনোনয়নপত্র বিক্রি হবে, এ বিষয়ে সিদ্ধান্ত আসবে।

দলটির নেতারা মনে করেন, গত দশম জাতীয় সংসদ নির্বাচনে মোট দুই হাজার ৬০৮ জন আওয়ামী লীগের মনোনয়নপত্র কিনেছেন। কিন্তু এবার অন্তত চার হাজার মনোনয়নপত্র বিক্রি হতে পারে। মনোনয় পত্র বিক্রি থেকে গতবার আওয়ামী লীগের তহবিলে জমা পড়েছিল প্রায় সাড়ে সাত কোটি টাকা। তবে এবার মনোনয়ন পত্রের দাম ২৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩০ হাজার টাকা করা হয়েছে। ফলে যদি চার হাজার মনোনয়নপত্র বিক্রি হলে আয় আসবে ১২ কোটি টাকা।

জানা গেছে, আওয়ামী লীগের স্থানীয় সরকারসহ বিভিন্ন পর্যায়ে নির্বাচন ও জাতীয় নির্বাচনে দলীয় মনোনয়নপত্র বিক্রির টাকা প্রথমে তহবিলে জমা হয়। পরে দলের বিভিন্ন খাতে ব্যয় হয়। এরমধ্যে রয়েছে দলীয় কোনো অসুস্থ, অসহায় গরীব কর্মীকে সহায়তা, বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের দলটির কেন্দ্রীয় এবং ধানমন্ডির কার্যালয়ের কর্মচারীদের বেতন ও বোনাস, আবাসন ও প্রশাসনিক খরচ, বিদ্যুৎ, ওয়াসা, গ্যাসসহ বিভিন্ন ইউটিলিটি ও হোল্ডিং বাবদ, ত্রাণ কার্যক্রম, টেলিফোন, কুরিয়ার সার্ভিস, পত্রিকা বিল বাবদ, আপ্যায়ন বাবদ, পোস্টার লিফলেট, হ্যান্ডবিল, স্টিকার, ব্যানার, মাইকিং, পোর্ট্রেট, প্রচার-প্রকাশনা, পরিবহন, যাতায়াত বাবদ, জনসভা, পথসভা, ঘরোয়া বৈঠক, নির্বাচনী ব্যয়, ত্রাণ, জনসেবা, আর্তমানবতার সেবা, বিভিন্ন অনুষ্ঠান, অফিস উন্নয়ন, বিভাগীয় ও জেলা জনসভা, সহযোগী সংগঠনের অনুষ্ঠান, সাংগঠনিক খরচ, বিজ্ঞাপন, ব্যাংক চার্জসহ বিবিধ ব্যয় খাত।