খেলাধুলা

আম্পায়ারদের প্রতি আরও কঠোর হচ্ছে ভারত

আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেটে প্রায়ই আম্পারদের ভুল সিদ্ধান্তের শিকার হতে হয় কোনো না কোনো দলকে। এ নিয়ে মিডিয়ায় বিস্তর লেখালেখিও হয়। এবার ঘরোয়া মৌসুমে আম্পায়ারদের পারফর্মেন্স খুব কঠোরভাবে বিচার করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এখন থেকে আম্পায়াররাও ম্যাচ রেফারিদের পারফরম্যান্সের বিচার করবেন।

আম্পায়ারদের ভুল-ভ্রান্তি নিয়ে বিতর্ক ঘরোয়া ক্রিকেটে নতুন কোনো ঘটনা নয়। বাংলাদেশ বলুন, ইংল্যান্ড বলুন আর ভারত বলুন; আম্পায়ারিং নিয়ে ক্ষোভ-বিক্ষোভ থাকে। তাই বোর্ড আম্পায়ারদের মূল্যায়নের প্রথা চালু করেছিল কয়েক বছর আগে। মূল্যায়ন করতেন ম্যাচ রেফারিরা ও পরে আম্পায়ার্স রিভিউ কমিটি। সেই কমিটি হয়তো তুলে দিচ্ছে বোর্ড। আসন্ন মৌসুম থেকে সম্ভবত শুধুমাত্র ম্যাচ রেফারিদের দেওয়া পয়েন্টের ভিত্তিতে আম্পায়ারদের ভাগ্য নির্ধারিত হবে।

আবারও উল্টো নিয়মও করা হতে পারে। আম্পায়ারদের হাতেও ম্যাচ রেফারিদের পারফরম্যান্সের মূল্যায়নের ক্ষমতা দেওয়া হতে পারে। ভারতের আম্পায়ারদের নিয়ে ব্যাঙ্গালুরুতে যে সেমিনার চলছে, তাতে এই নতুন নিয়মের কথা ঘোষণা করা হয়েছে। যা শুনে আম্পায়ারদের মধ্যে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। অনেকে এই আইনেক সাধুবাদ জানালেও সবাই এটা ভালো চোখে দেখছে না।

এদিকে ব্যাঙ্গালুরুর এই সম্মেলনে আম্পায়ারদের উদ্দেশ্যে বলা হয়েছে, এখন থেকে আম্পায়ারদের আর একটিও ভুল সহ্য করা হবে না। আগে যেখানে দুটি ভুল করলে ৫ পয়েন্ট কাটা যেত, এবার থেকে প্রতি ভুলের জন্য আম্পায়ারদের ৫ পয়েন্ট খোয়াতে হবে। চালু করা হচ্ছ গ্রেডেশন এবং অবনমন পদ্ধতিও। ‘এ’ গ্রেড থেকে ‘ডি’ গ্রেড- মান অনুযায়ী এই চার গ্রেডে ভাগ করা হবে তাদের। প্রতি গ্রুপের সেরা তিন আম্পায়ার পরের বছর চলে যাবে ওপরের গ্রুপে। আর শেষ তিনে থাকা আম্পায়ারদের নিচের গ্রুপে নামিয়ে দেওয়া হবে।