আর্ন্তজাতিক

আমেরিকার কৃষকরাও ক্ষতিগ্রস্থ, ১২০০ কোটি ডলার দেওয়ার পরিকল্পনা

কৃষকদের সহায়তায় এক হাজার ২০০ কোটি ডলার দেওয়ার পরিকল্পনা করছে মার্কিন প্রশাসন। সাম্প্রতিক সময়ে চীন, ইউরোপ ও অন্য কয়েকটি দেশের সঙ্গে বাণিজ্যযুদ্ধে জড়িয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন তার দেশের কৃষকরাও। বিশ্লেষকরা বলছেন, এ পরিকল্পনা থেকে বোঝা যাচ্ছে ট্রাম্প তার শুল্কারোপের সিদ্ধান্তে অটল থাকবেন। খবর বিবিসি।

আমদানি পণ্যে ট্রাম্পের শুল্কারোপের জবাবে কয়েকটি দেশ সয়াবিনসহ মার্কিন কৃষিপণ্যে শুল্কারোপ করেছে। এতে নতুন পরিকল্পনায় যেসব কৃষক ক্ষতিগ্রস্ত হবেন তাদের ভর্তুকি দেওয়া হবে এবং অবিক্রীত ফসল সরকারিভাবে কিনে নেওয়ার মতো পদক্ষেপ নেওয়া হবে। গত মঙ্গলবার কানসাস সিটিতে এক বক্তব্যে ট্রাম্প তার শুল্কারোপের বিষয়ে দৃঢ়তার কথা ব্যক্ত করে বলেন, কৃষকদের চিন্তার কিছু নেই। বাণিজ্যযুদ্ধে তাদের বড় লাভ হবে। শুধু কিছুদিন ধৈর্য ধরতে হবে।

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের সেক্রেটারি সনি পারডু বলেন, ‘এ উদ্যোগের মাধ্যমে স্বল্পমেয়াদে সমস্যার সমাধান হবে। এতে দীর্ঘমেয়াদি বাণিজ্যনীতি নিয়ে মুক্তভাবে কাজ করতে পারবেন প্রেসিডেন্ট ট্রাম্প।’ তিনি জানান, এ সাহায্য তহবিল এএসডিএর কমোডিটি ক্রেডিট করপোরেশন দেবে। এর জন্য কংগ্রেসের অনুমতির প্রয়োজন হবে না।