জাতীয়

আগামী নির্বাচনের আগেই চিকিৎসা সুরক্ষা আইন

আগামী জাতীয় নির্বাচনের আগেই সংসদের মাধ্যমে চিকিৎসা সুরক্ষা আইন প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

মন্ত্রী বলেন, আসন্ন সংসদে বিদায়ী অধিবেশনে এ আইনটি প্রণয়ন করার জন্য সংসদে উপস্থাপন করা হবে এবং আশা করছি পাস করানো সম্ভব হবে। এ আইনটি দ্রুত বাস্তবায়নের জন্য আমি দেশের চিকিৎসকদের একান্ত সহযোগিতা কামনা করছি।

শনিবার (২৫ আগস্ট) রাজধানীর ২৫০ শয্যা বিশিষ্ট টিবি হাসপাতালে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক স্বীকৃতি অনুসারে আমরা চিকিৎসা খাতে ভারতের চেয়ে বেশি এগিয়ে আছি। নির্বাচনের আগে মেডিকেল কলেজের সহকারী অধ্যাপকদের সহযোগী অধ্যাপক পদে উন্নীত করা হবে। এ পর্যন্ত প্রত্যন্ত অঞ্চলে সর্বমোট ৭ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। বিসিএসের মাধ্যমে আরও ৭ হাজার এবং নির্বাচনের আগে সম্ভব হলে এর বাইরে ৫ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে।

তিনি আরও বলেন, ১০ হাজার নার্স নিয়োগ, দুইশতাধিক মিডওয়াইফ এবং ৪০ হাজার ৪র্থ শ্রেণির কর্মচারি নিয়োগ দেয়া হচ্ছে। তিনটা নতুন মেডিকেল কলেজের অনুমোদন ছাড়াও আরও ৪টি নতুন মেডিকেল কলেজ স্থাপন প্রক্রিয়াধীন রয়েছে।

এ ছাড়া এশিয়ার মধ্যে সর্ববৃহৎ বার্ন ইনস্টিটিউট, বঙ্গবন্ধু বিশেষায়িত হাসপাতাল, নাটোরের বর্ধিতাংশের কাজ ও মেডিকেল শিক্ষার্থীদের ৫০০ আসন সংখ্যা বৃদ্ধির কাজও চলছে। এসব কাজ শেষ হলে আমাদের চিকিৎসা ব্যবস্থার ব্যাপক উন্নতি হবে।

তাছাড়া চিকিৎসা ব্যবস্থা উন্নয়নে চিকিৎসকদের জনগণের প্রতি দায়বদ্ধ থেকে আন্তরিকভাবে কাজ করার জন্য জোরালো নির্দেশ দেন।