খেলাধুলা

অধিনায়ক হয়েই শিরোপা জিতলেন মেসি

আন্দ্রেস ইনিয়েস্তার বিদায়ের পর মাত্র কয়েকদিন আগে বার্সেলোনার অধিনায়কের দায়িত্ব পেয়েছেন। জাতীয় দলে ব্যর্থ হলেও প্রিয় ক্লাবের জার্সিতে প্রথম সুযোগেই শিরোপা জিতলেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি। এবারই প্রথম স্প্যানিশ সুপার কাপ হলো স্পেনের বাইরে। এই প্রথম দুই লেগের পরিবর্তে লড়াইটা হলো এক ম্যাচের। মরক্কোর তানজিয়ারে রবিবার রাতের এই লড়াইয়ে ২-১ গোলে জিতেছে বার্সেলোনা।

ম্যাচের ৯ম মিনিটে লুইস মুরিয়েলের কাছ থেকে বল পেয়ে সেভিয়াকে এগিয়ে দেন পাবলো সার্বিয়া কিন্তু রেফারি শুরুতে অফসাইডের জন্য গোল বাতিল করেন। পরে রিপ্লে দেখে গোলের বাঁশি বাজান তিনি। ১৬তম মিনিটে লিওনেল মেসির বুলেট গতির শট ঠেকিয়ে দেন সেভিয়া গোলকিপার। ২ মিনিট পর ব্যর্থ করে দেন জর্দি আলবার চেষ্টা। ২৭তম মিনিটে মেসি আর ৩৮তম মিনিটে সুয়ারেস দুটি সুযোগ মিস করেন।

৪২তম মিনিটে বার্সেলোনাকে সমতায় ফেরান জেরার্ড পিকে। মেসির ফ্রি কিক পোস্টে লাগলে সুযোগ এসে যায় এই ডিফেন্ডারের সামনে। সুবর্ণ সুযোগ হাতছাড়া করেননি তিনি। ৭৮তম মিনিটে খুব কাছে থেকে মেসির শট ফিরিয়ে দেন সেভিয়া গোলকিপার। তিন মিনিট পরেই বার্সেলোনাকে জয়সূচক গোলটি উপহার দেন বিশ্বকাপ জয়ী দলের সদস্য উসমান দেম্বেলে। অতিরিক্ত সময়ে পেনাল্টি পেলেও সেটা কাজে লাগাতে পারেনি সেভিয়া।

এই নিয়ে স্প্যানিশ সুপার কাপের ১৩তম শিরোপা জিতল বার্সেলোনা। গতবার তাদের হারিয়ে দ্বিতীয় সর্বোচ্চ দশম শিরোপা জিতেছিল  চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ।